Nutrition Tips: বয়স বৃদ্ধির সঙ্গে কোন খাবারগুলি অবশ্যই খাবেন জানেন? পরামর্শ দিলেন বিশিষ্ট পুষ্টিবিদ

আমাদের শরীর আমাদের খাওয়া খাবার দিয়ে তৈরি, যার অর্থ আমরা যা খাই তার বেশিরভাগই শরীরকে পুনরায় পূরণ, পুনরুজ্জীবিত এবং শক্তিশালী করে।

Nutrition Tips: বয়স বৃদ্ধির সঙ্গে কোন খাবারগুলি অবশ্যই খাবেন জানেন? পরামর্শ দিলেন বিশিষ্ট পুষ্টিবিদ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 11:57 AM

বার্ধক্য একটি প্রাকৃতিক প্রক্রিয়া, তবে এর সঙ্গে, শরীরের প্রয়োজনীয়তাও পরিবর্তন হয়। এই কারণেই বিশেষজ্ঞরা একটি ডায়েটে পুষ্টিকর খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন এবং অস্বাস্থ্যকর খাদ্যকে তালিকা থেকে বাদ দেন।

বিশেষজ্ঞ পুষ্টিবিদ মুগধা প্রধান এই বিষয়ে বলেছেন যে, “আপনি যা খান তা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।” তিনি আরও বলেন যে, “আমাদের শরীর আমাদের খাওয়া খাবার দিয়ে তৈরি, যার অর্থ আমরা যা খাই তার বেশিরভাগই শরীরকে পুনরায় পূরণ, পুনরুজ্জীবিত এবং শক্তিশালী করে।” এখানে পাঁচটি উচ্চ ঘনত্বের পুষ্টি যুক্ত খাবারের একটি তালিকা দেওয়া হল, যা আপনি ৫০ -এর কোটায় পা দিলেই, স্বাস্থ্যের জন্য প্রতিদিন আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারেন।

বোন ব্রথ

বোন ব্রথে কোলাজেন, গ্লাইসিন, জিলেটিন, প্রোলাইন, গ্লুটামিন এবং আর্গিনিনের মতো পুষ্টির একটি সমৃদ্ধ মিশ্রণ রয়েছে। কোলাজেন ত্বককে সুস্থ রাখতে সহায়তা করে এবং হাড়গুলিকে শক্তিশালী করতেও সহায়তা করে। গ্লুটামিন পেশী গঠন এবং ভাল অন্ত্র এবং ইমিউন স্বাস্থ্য, যকৃতের স্বাস্থ্য, মস্তিষ্কের স্বাস্থ্য এবং ডিটক্সিফিকেশন প্রক্রিয়া উন্নত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বোন ব্রথে গ্লাইসিন একটি অ্যান্টিডিপ্রেসেন্ট হিসাবে কাজ করে এবং মেজাজ উন্নত করতে সহায়তা করে।

ডিম

ডিম যে কোনও বয়সের ব্যক্তির ডায়েটে চার্টে‌ থাকা উচিত। ডিম সুপারফুড নামে পরিচিত। প্রোটিন ছাড়াও এর মধ্যে প্রচুর ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই প্রতিদিন খাদ্যতালিকায় ডিম থাকা আবশ্যিক।

লিভার

এটি সবচেয়ে প্রাকৃতিক ভাবে সৃষ্ট পুষ্টি-ঘন খাবারগুলির মধ্যে একটি এবং এতে ভিটামিন এ এর সর্বোচ্চ ঘনত্ব রয়েছে। লিভার এবং অন্যান্য অঙ্গের খাবারে ফোলেট, আয়রন, ভিটামিন বি, ভিটামিন এ এবং কপার উচ্চ পরিমাণে থাকে। লিভারের সর্বোত্তম পরিমাণ গ্রণ চোখের রোগ, প্রদাহ, অ্যালঝাইমার রোগ, আর্থ্রাইটিস ইত্যাদির মতো বয়স সম্পর্কিত সমস্যাগুলি প্রতিরোধে সহায়ক। এতে ফলিক অ্যাসিড, আয়রন, জিঙ্ক, সেলেনিয়াম ইত্যাদির মতো খনিজ পদার্থে পরিপূর্ণ এবং হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি এবং হিমোগ্লোবিনের মাত্রা বাড়ানোর জন্য উপকারী।

মাটন, ফ্রি-রেঞ্জ চিকেন, সামুদ্রিক খাবার

মাটন বা রেড মিটে চর্বি আছে ঠিকই কিন্তু এই খাবার ফ্যাট বার্ন করতেও সাহায্য করে। অন্যদিকে, চিকেনের মধ্যে ভিটামিন কে২ এবং কোলাজেন রয়েছে যা শরীরের পক্ষে ভাল। অন্যদিকে সামুদ্রিক খাবার যেমন পমফ্রেট, চিংড়ি শুধুমাত্র প্রোটিনের একটি ভাল উৎস নয়, বরং এর মধ্যে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড যা প্রদাহবিরোধী।

ঘি, মাখন, এবং নারকেল তেল

ঘি, মাখন এবং নারকেল তেলে ভাল চর্বি রয়েছে যা অপরিহার্য সেলুলার অখণ্ডতা সংরক্ষণে সাহায্য করে, যা আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আপনার শরীরের প্রয়োজন। এই চর্বিগুলি আপনার ত্বককে উজ্জ্বল করতে সহায়তা করে, যা এটিকে আরও কোমল এবং টানটান করে তোলে।

মরসুমি ফল

আমাদের দৈনন্দিন খাদ্যতালিকায় মরসুমি ফল রাখা উচিত। কারণ এগুলি শরীরের জন্য বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা নিয়ে আসে। এগুলি বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস। মিষ্টি খাবারের বদলে আপনি এই ফলগুলি বেছে নিতে পারেন।

আরও পড়ুন: জল পান করার পরও তৃষ্ণার্ত‌ বোধ করেন? এটি কোনও রোগের লক্ষণ নয় তো, জেনে নিন