Health Tips: জল পান করার পরও তৃষ্ণার্ত‌ বোধ করেন? এটি কোনও রোগের লক্ষণ নয় তো, জেনে নিন

জল পান করলে ওজন যেমন কমে, তেমনই জল আমাদের আরও অনেক রোগ থেকে দূরে রাখে।

Health Tips: জল পান করার পরও তৃষ্ণার্ত‌ বোধ করেন? এটি কোনও রোগের লক্ষণ নয় তো, জেনে নিন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 1:27 PM

যেহেতু জল আমাদের শরীরকে হাইড্রেট রাখে তাই সাধারণত বলা হয় যে, আমাদের আরও বেশি করে জল খাওয়া উচিত। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করা উচিত। বলা হয়ে থাকে যে শরীরকে ফিট রাখতে সঠিকভাবে জল খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। জল পান করলে ওজন যেমন কমে, তেমনই জল আমাদের আরও অনেক রোগ থেকে দূরে রাখে। জল আমাদের জীবনকে ভারসাম্যপূর্ণ করে, কিন্তু এর পরিমাণ যদি শরীরে ভারসাম্যহীন হয়ে পড়ে তাহলে তা জীবনের জন্য সংকট তৈরি করতে পারে।

আমাদের শরীর তৃষ্ণার অনুভূতির মাধ্যমে আমরা জলের পান করার প্রয়োজনীয়তা বুঝতে পারি। তবে অনেক সময় দেখা যায় মানুষ প্রয়োজনের চেয়ে বেশি জল খায়। অনেক সময় তৃষ্ণা না পেয়েও অবিরাম জল পান করতে থাকে। তবে আপনি কি জানেন পরিমাণের চেয়ে বেশি জল পান করা গুরুতর অসুস্থতার লক্ষণ হতে পারে।? এই ক্ষেত্রে কোন কোন রোগ দেখা দিতে পারে, দেখে নিন।

ডায়াবেটিস

আজকাল ডায়াবেটিস রোগটি প্রতিটি বয়সের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। বিশ্বে এই রোগ মহামারী আকার ধারণ করেছে। এই রোগের আক্রান্ত হওয়ার প্রধান কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যাভাস। এর সঙ্গে ঘন ঘন তৃষ্ণা অনুভব করা এর প্রধান লক্ষণ। ডায়াবেটিস রক্তে চিনির পরিমাণ বাড়িয়ে দেয়। যা কিডনি সহজে ফিল্টার করতে পারে না। যার কারণে জলের অভাবে বার বার তৃষ্ণা অনুভূতি হয়।

বদহজম

অনেক সময় বেশি মশলাদার খাবার খেলে তা সহজে হজম হয় না। প্রচুর পরিমাণে খাবার হজম করতে শরীরকে বেশি করে জল পান করতে হবে। এ কারণে শরীরে জলের অভাব দেখা দেয় এবং এটি অতিরিক্ত তৃষ্ণার কারণ হয়ে দাঁড়ায়।

প্রচুর ঘাম হলে

প্রচুর পরিমাণে ঘাম হলে শরীর থেকে বিষাক্ত পদার্থের সঙ্গে জলও বেড়িয়ে যায়। এর ফলে আমাদের শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে বেশি জলের প্রয়োজন হয়, যে কারণে আপনি এই সময় বেশি তৃষ্ণার্ত‌ বোধ করেন।

অ্যানজাইটি

অস্থিরতা ও নার্ভাসনেসের অনুভূতিকে উদ্বেগ বলা হয়। উদ্বেগের কারণে মুখও শুকিয়ে যেতে থাকে, যে কারণে মানুষ বেশি জল পান করে। এমন পরিস্থিতিতে কিছু এনজাইম মুখের লালার পরিমাণও কমিয়ে দেয়, যার কারণে তৃষ্ণার্ত‌ বোধ করেন বেশি পরিমাণে।

আরও পড়ুন: Happiness Hormones: মন খারাপ? হ্যাপি হরমোনের মাত্রা বৃদ্ধি করবেন কীভাবে, জেনে নিন

আরও পড়ুন: Kimchi: স্বাদের পাশাপাশি স্বাস্থ্যেও বাজিমাত কিমচির! জেনে নিন এই কোরিয়ান খাদ্যের স্বাস্থ্য উপকারিতা

আরও পড়ুন: Jaggery Tea Benefits: ঘন ঘন চা খাওয়ার অভ্যেস আছে? স্বাস্থ্যকর ফলাফল পেতে চিনির বদলে এই বস্তু দিয়ে দেখুন…