Ankylosing Spondylitis: বড়ই ভোগাচ্ছে স্পন্ডিলাইটিসের ব্যথা, নিরাময়ের কোনও পথ আছে কি?

Health Tips: এখন খুব সাধারণ ব্যাধি হয়ে দাঁড়িয়েছে এই স্পন্ডিলাইটিস। এখন পাঁচজন মানুষের মধ্যে একজন মানুষ স্পন্ডিলাইটিসের ব্যথায় জর্জরিত।

Ankylosing Spondylitis: বড়ই ভোগাচ্ছে স্পন্ডিলাইটিসের ব্যথা, নিরাময়ের কোনও পথ আছে কি?
এখন পাঁচজন মানুষের মধ্যে একজন মানুষ স্পন্ডিলাইটিসের ব্যথায় জর্জরিত।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 12:05 PM

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে ল্যাপটপে কাজ করছেন। এর মধ্যেই ঘাড় ও পিঠ টনটন করতে শুরু করে দিয়েছে। আবার অনেক সময় ঘুম থেকে উঠেই ঘাড় ঘোরাতে পারছেন না। অসহ্য যন্ত্রণা ছিঁড়ে খাচ্ছে। দাঁড়িয়ে রান্না করতে করতে হঠাৎ কাঁধ থেকে যন্ত্রণা শুরু হয়ে গেল। এই ধরনের উপসর্গই জানান দেয় যে বয়সের আগেই হাড় ক্ষয়ে যাচ্ছে। এখন খুব সাধারণ ব্যাধি হয়ে দাঁড়িয়েছে এই স্পন্ডিলাইটিস (Spondylitis)। এখন পাঁচজন মানুষের মধ্যে একজন মানুষ স্পন্ডিলাইটিসের ব্যথায় (Pain) জর্জরিত। তবে এই রোগের উপসর্গগুলি দেখা মাত্র যদি এর চিকিৎসা শুরু করে দেওয়া যায়, তাহলে সময়মতো এই রোগকে নিয়ন্ত্রণে রাখা যায়। তবে এই রোগের সবচেয়ে সহজ ও কার্যকরী চিকিৎসা পদ্ধতি হল যোগব্যায়াম এবং জীবনধারা।

এক এক সময় এই স্পন্ডিলাইটিসের ব্যথা এত তীব্র হয়ে ওঠে যে সহ্যের বাইরে চলে যায়। আবার অনেকের ক্ষেত্রে এই ব্যথা শুরু হয় কাঁধে কিংবা পিঠে। কিন্তু এর যত্ন না নিলে এই ব্যথা কাঁধ বা পিঠ থেকে ধীরে ধীরে কোমর এবং হাতে অবধি ছড়িয়ে যায়। এর পাশাপাশি এই স্পন্ডিলাইটিসের সমস্যা স্পাইনাল কর্ডের উপরেও চাপ ফেলে। এই রোগের সাধারণ লক্ষণ হল পেশি জয়েন্টে ব্যথা। কিন্তু অনেকের ক্ষেত্রে এই ব্যথা থেকে মাথা ঘোরার সমস্যাও দেখা দেয়। এই ব্যথা যখন সহ্যের বাইরে চলে যায় তখন ওষুধ ও জেলের সাহায্য নেন। কিন্তু এর পাশাপাশি বদল আনতে হবে অভ্যাসে।

রোজ যোগব্যায়াম করুন। নিয়মিত শরীরচর্চা করলে স্পন্ডিলাইটিসের ব্যথা থেকে আপনি আরাম পেতে পারেন। সবচেয়ে ভাল হয় যদি আপনি স্ট্রেচিং করেন। তবে এই ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। কারণ আপনার অবস্থা অনুযায়ী আপনার চিকিৎসক আপনাকে ব্যায়াম সাজেস্ট করতে পারে।

ল্যাপটপ বা ডেস্কে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে যেহেতু স্পন্ডিলাইটিসের সমস্যা দেখা দেয় তাই এই অভ্যাসকে পরিবর্তন করুন। অর্থাৎ দীর্ঘক্ষণ ডেস্কে বসে থাকবেন না। কাজের মাঝখানে কিছুক্ষণ করে বিরতি নিন। সেই সময় একটু হাঁটাচলা করুন। এর মধ্যে ঘাড়ের ব্যায়ামও করে নিতে পারেন।

স্পন্ডিলাইটিসের সমস্যায় কীভাবে ঘুমোচ্ছেন সেটাও খুব জরুরি। অনেকে মনে করেন যে স্পন্ডিলাইটিসের সমস্যায় বালিশ ব্যবহার উচিত নয়। এই ধারণা একদম ভুল। এর বদলে নরম বালিশ নিন এবং একটু নীচু বালিশ ব্যবহার করুন। নরম বিছানায় ঘুমোবেন না। এর বদলে উপুড় হয়ে ঘুমানোর চেষ্টা করুন। ঘুম ভাঙার পর সোজা হয়ে উঠবেন না। এতে মেরুদণ্ডের ওপর আরও চাপ পড়ে এবং এতে স্পন্ডিলাইটিসের ব্যথা বেড়ে যায়। তাই ঘুম থেকে উঠে পাশ ফিরে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন।

এছাড়াও আপনি তেল দিয়ে জয়েন্ট ও পেশি মালিশ করতে পারেন। এতে অনেকটা আরাম পাওয়া যায় স্পন্ডিলাইটিসের ব্যথা থেকে। একই ভাবে আপনি গরম সেঁকও দিতে পারেন।

আরও পড়ুন: অকারণে মাড়ি দিয়ে রক্তপাত! শরীরে কোন পুষ্টির ঘাটতি দেখা দিয়েছে জানেন?