Winter Workout: শীতকালে ব্যায়াম করতে ইচ্ছে হচ্ছে না? এই উপায়গুলো মেনে চললেই নতুন করে ব্যায়াম করার ইচ্ছে জাগবে…

শীতকালে ব্যায়াম করলে গ্রীষ্মকালের চেয়ে বেশি ক্যালোরি বার্ন হতে পারে। শীতের সময় আপনার সহনশীলতাও বাড়তে পারে কারণ হার্টের ওপর অনেক কম চাপ পড়ে। এই সময়ে আপনার ঘামও কম হয়। যা আপনার ওয়ার্কআউটকে আরও দক্ষ করে তোলে।

Winter Workout: শীতকালে ব্যায়াম করতে ইচ্ছে হচ্ছে না? এই উপায়গুলো মেনে চললেই নতুন করে ব্যায়াম করার ইচ্ছে জাগবে...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 12:06 PM

বছরের বিভিন্ন ঋতু মন, শরীর এবং আমাদের মেজাজের জন্য অনন্য উপকার নিয়ে আসে। গ্রীষ্মকালে যেমন সকালে ঘুম থেকে ওঠা সহজ হতে পারে তেমনই শীতকালে ঘুম থেকে ওঠা অত্যন্ত কঠিন একটা কাজ হয়ে যায়। যখন ব্যায়ামের কথা আসে, ঠান্ডার দিনে নিজেকে আরামদায়ক বিছানা থেকে তোলার জন্য যে অনুপ্রেরণা দিতে হয় সেটাই ওয়ার্ম আপের সমান। যারা ওজন কমাতে এবং ফিট থাকতে আগ্রহী তাদের জন্য শীতের মরসুমে ব্যায়াম চালিয়ে যাওয়ার জন্য কিছু অনুপ্রেরণা পেতে পারেন।

শীতকালে ব্যায়াম করলে গ্রীষ্মকালের চেয়ে বেশি ক্যালোরি বার্ন হতে পারে। শীতের সময় আপনার সহনশীলতাও বাড়তে পারে কারণ হার্টের ওপর অনেক কম চাপ পড়ে। এই সময়ে আপনার ঘামও কম হয়। যা আপনার ওয়ার্কআউটকে আরও দক্ষ করে তোলে।

হাঁটা/দৌড়ানো/জগিং: দ্রুত হাঁটার সঙ্গে আপনার ব্যায়ামের রুটিন শুরু করুন। চাইলে আপনি জগ করে নিতে পারেন। আপনার আশেপাশের ব্লকের চারপাশে দৌড়াতেও পারেন। এগুলি হল কার্ডিওভাসকুলার ব্যায়াম যা আপনার হৃদস্পন্দনকে পাম্প করে। আপনার পরবর্তী ওয়ার্কআউট সেশনের জন্য আপনাকে মানসিক এবং শারীরিকভাবে প্রস্তুত করে।

Easy Tips to Keep Working Out in The Winter

স্ট্রেচিং: আপনার জগ বা দৌড়ানোর পরে নিশ্চিত করুন যে আপনি স্ট্রেচিংয়ের জন্য কিছুটা সময় ব্যয় করছেন। বিশেষজ্ঞরা সুপারিশ করেন যে ওয়ার্কআউটের আগে এবং পরে স্ট্রেচিং করা অত্যন্ত জরুরি। কারণ এটি ব্যায়ামের সময় আপনার পেশীগুলিতে যাতে কোনওরকম আঘাত না লাগে সেদিকে সাহায্য করতে পারে। এর পাশাপাশি আপনাকে দুর্বল হয়ে পড়তে বাধা দেয়। শরীর যাতে আরও টোনড হয়ে ওঠে সেদিকেও নজর রাখে।

সূর্য প্রণাম: সূর্য প্রণামকে যোগব্যায়ামের মধ্যে একটি সম্পূর্ণ শারীরিক ব্যায়াম বলে মনে করা হয়। সূর্য প্রণামকে আটটি আলাদা আলাদা ভঙ্গিতে করা যায় যা ১২ টি ধাপে ভাগ করা থাকে। এটি ডান দিক থেকে শুরু হয় এবং একটি সম্পূর্ণ চক্র শেষ করে যার কারণে শরীরের উভয় দিকের ব্যায়াম হয়ে যায়। আপনি যদি প্রথম প্রথম সূর্য প্রণাম করে থাকেন তবে আপনি ৩ থেকে ৫ টি ভঙ্গি দিয়ে শুরু করতে পারেন। ধীরে ধীরে এটিকে ১১, ২১ এবং আরও বাড়িয়ে তুলতে পারেন। সকালে এই ব্যায়াম করতে পারলে আপনার শরীরে ভিটামিন ডি-এর পরিমাণ বাড়বে। শারীরিক সুবিধার পাশাপাশি এই ব্যায়াম অনেক মানসিক সুবিধাও নিয়ে আসবে।

শ্বাস-প্রশ্বাস: প্রাণায়াম হল একটি শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম। যা মন এবং শরীর উভয়ের জন্য অনেক স্বাস্থ্য সুবিধা অর্জন করতে পারে। শীতকালে কপালভাতি প্রাণায়াম এবং খন্ড প্রাণায়ামের মতো কৌশলগুলি আপনার শরীর আর মনকে সতেজ রাখতে পারে।

মেডিটেশন: মেডিটেশনের অনেক কৌশল রয়েছে যা আপনি নিয়মিত অনুশীলন করতে পারেন। যেমন স্থিতি ধ্যান, স্বাস ধ্যান, আরম্ভ ধ্যান ইত্যাদি। মেজাজকে সব সময় সক্রিয় রাখার জন্য একটা সহজ মানের মেডিটেশন বেছে নেওয়া উচিত।

আরও পড়ুন: Calcium: দুধ খেতে অপছন্দ? দুধ ছাড়াও শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে এই ৪টি খাবারে

আরও পড়ুন: Post-Diwali Detox Tips: জিমে গিয়ে ঘাম আর ঝরাতে হবে না! পোস্ট-দিওয়ালি ডিটক্স টিপসেই হবে কেল্লাফতে!