Calcium: দুধ খেতে অপছন্দ? দুধ ছাড়াও শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে এই ৪টি খাবারে

দৈনিক একজন প্রাপ্তবয়স্কদের জন্য প্রায় হাতার মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন। ৫০ পেরিয়ে গেলে মহিলাদের ও ৭০ বছরের বেশি বয়সি প্রত্যেকের প্রতিদিন ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা দরকার।

Calcium: দুধ খেতে অপছন্দ? দুধ ছাড়াও শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে এই ৪টি খাবারে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 8:15 AM

শরীরের হাড় মজবুত করতে ক্যালসিয়াম অপরিহার্য। বলতে গেলে মানবদেহের বিল্ডিং ব্লক। শরীরের যেকোনও মিনারেলের চেয়ে বেশি ক্যালসিয়াম রয়েছে। দৈনিক একজন প্রাপ্তবয়স্কদের জন্য প্রায় হাতার মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন। ৫০ পেরিয়ে গেলে মহিলাদের ও ৭০ বছরের বেশি বয়সি প্রত্যেকের প্রতিদিন ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম গ্রহণ করা দরকার। ৪ থেকে ১৪ বছর বয়সি শিশুদের ১৩০০ মিলিগ্রাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আর এই প্রয়োজনীয়তা যে শুধুমাত্র দুধ দিয়ে পূরণ করা যেতে পারে, তা ভুল ভাবছেন। প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রয়েছে। প্রতিদিনের ডায়াটে সেইসব খাবার যুক্ত করতে পারবেন অনায়াসেই।

কিডনি বিনস- ১০০ গ্রাম কাঁচা কিডনি বিনসেরমধ্যে ১৪০ গ্রাম ক্যালসিয়াম থাকে। যা মানবশরীরের জন্য অত্যন্ত উপকারী। পাচনতন্ত্রের চাপ কমাতে ও সহজে হজমযোগ্য করে তুলতে খাওয়ার আগে এটি সেদ্ধ করে খাওয়ার পরামর্শ দেন চিকিত্‍সকরা।

আমন্ড- ১০০ গ্রাম আমন্ডে ৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। এতে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা শরীরের বিকাশের জন্য ভাল।

ফিগস- ৪টি ফিগের মধ্যে ২৪১মিলিগ্রাম ক্যালসিয়াম উপাদান রয়েছে। এটি নিয়মিত খাওয়া হলে হাড় মজবুত ও সুস্থ রাখতে সাহায্য করে।

টফু- ১০০ গ্রাম টফুতে ৬৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। টফু খাওয়ার সর্বোত্তম উপায় হল প্যান ফ্রাই বা কাঁচা খাওয়া। অত্যাধিক রান্নায় পুষ্টির মান হ্রাস পায়।

ব্রকোলি- এক কাপ ব্রকোলিতে ৮৭ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। ব্রকোলি নিয়মিত খেলে মূত্রাশয়, স্তন, কোলন, লিভার ও পাকস্থলির ক্যানসার প্রতিরোধে সহায়ক।

তিল- প্রতিদিন ১ টেবিলস্পুন তিল খেলে রোজকার পুষ্টির ঘাটতি মিটে যাবে। নিয়মিত তিল খেলে ৪৪ মিলিগ্রাম ক্যালসিয়াম শরীরে প্রবেশ করে। এছাড়া তিলের বীজে প্রচুর পরিমাণে জিঙ্ক ও তামা রয়েছে।

আরও পড়ুন: Recipe: ডিনারে পরিবারকে চমক দিতে রেঁধে ফেলুন রেলওয়ে চিকেন কারি! কীভাবে করবেন, জেনে নিন…