MP Polluted Water: গুলিয়ে উঠছে শরীর, সঙ্গে পেটে অসহ্য যন্ত্রণা-বমি, জল খেয়ে এক গ্রামেই মৃত ২, অসুস্থ কমপক্ষে ৪৫

MP Polluted Water: জেলা হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, সমস্ত রোগীরই গ্যাস্ট্রোএন্টেরিওটেরিটিস অর্থাৎ পাকস্থলী ও অন্ত্রের প্রদাহের মতো বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, বিষাক্ত বা দূষিত জল খাওয়ার কারণেই একসঙ্গে এত জন অসুস্থ হয়ে পড়েছেন।

MP Polluted Water: গুলিয়ে উঠছে শরীর, সঙ্গে পেটে অসহ্য যন্ত্রণা-বমি, জল খেয়ে এক গ্রামেই মৃত ২, অসুস্থ কমপক্ষে ৪৫
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 8:23 AM

ভোপাল: জল খেলেই শুরু হচ্ছে পেটে ব্যাথ্যা, সঙ্গে বমি ও পেট খারাপ। কেন্দ্রীয় মন্ত্রীর লোকসভা কেন্দ্রেই দূষিত জল খেয়ে মৃত্যু হল ২ জনের। অসুস্থ হয়ে পড়েছেন কমপক্ষে ৪৫ জন। কমপক্ষে ৩৫ জনকে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আবার আশঙ্কাজনক। এই ঘটনাকে কেন্দ্র করেই উত্তেজনা ছড়িয়েছে মধ্য প্রদেশের দামোহে। সেখানের একটি গ্রামের বাসিন্দারাই জল খাওয়ার পর অসুস্থ হয়ে পড়েছেন।

জানা গিয়েছে, ওই লোকসভা কেন্দ্রটি কেন্দ্রীয় জলশক্তি বিভাগের উপমন্ত্রী প্রহ্লাদ পটেলের লোকসভা কেন্দ্র। দামোহ জেলার কাচারিপতি গ্রামের মানুষেরাই মঙ্গলবার থেকে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। বুধবার এক বয়স্ক ব্যক্তি ও মহিলার মৃত্যুও হয়। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গুরুতর অসুস্থ অবস্থায় দামোহের জেলা সদর হাসপাতালে ভর্তি রয়েছেন ১০ জন রোগী। ৩৫ জন রোগীকে আশেপাশের স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি ও স্থানান্তরিত করা হয়েছে।

জেলা হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, সমস্ত রোগীরই গ্যাস্ট্রোএন্টেরিওটেরিটিস অর্থাৎ পাকস্থলী ও অন্ত্রের প্রদাহের মতো বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে। প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে, বিষাক্ত বা দূষিত জল খাওয়ার কারণেই একসঙ্গে এত জন অসুস্থ হয়ে পড়েছেন। বর্তমানে সকল রোগীই স্থিতিশীল রয়েছেন। এক চিকিৎসক বলেন, “একের পর এক গ্রামবাসী অসুস্থ হয়ে পড়ার খবর পেয়েই আমাদের একটি দলকে গ্রামে পাঠানো হয়। কমপক্ষে ৩৫ জন রোগীর শরীর থেকে জল শুকিয়ে গিয়েছে, তাদের সঙ্গে সঙ্গে কাছের স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়। একজন রোগীর অবস্থা আশঙ্কাজনক বলেই জানা গিয়েছে।”

চিকিৎসকেদের দাবি, গ্রামের একটি কুয়ো থেকেই জল খেয়েছেন অসুস্থ সকলে। ওই কুয়োর জল কোনও কারণে দূষিত বা বিষাক্ত হয়ে গিয়েছে বলে মনে করা হচ্ছে, যার জেরে ডায়েরিয়া, বমি, পেটে সংক্রমণ হচ্ছে। অসুস্থ গ্রামবাসীদের একাংশের দাবি, কুয়োয় নোংরা বৃষ্টির জল পড়েই এই সংক্রমণ ছড়িয়েছে।