পুলওয়ামায় রাতভর চলল এনকাউন্টার, ভোরে অস্ত্র-সহ আত্মসমর্পণ ২ জঙ্গির

গোপন সূত্রে জঙ্গি উপস্থিতির খবর পেয়েই শুক্রবার রাতে লেলহার অঞ্চলে তল্লাশি অভিযান শুরু করে পুলিশ ও নিরাপত্তাবাহিনী। একটি বাড়িতে লুকিয়ে থাকা দুই জঙ্গি আচমকাই পুলিশের উপর গুলিবর্ষণ শুরু করে। রাত আটটা থেকে শুরু হয় এনকাউন্টার।

পুলওয়ামায় রাতভর চলল এনকাউন্টার, ভোরে অস্ত্র-সহ আত্মসমর্পণ ২ জঙ্গির
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jan 30, 2021 | 12:17 PM

পুলওয়ামা: জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় অস্ত্রসহ আত্মসমর্পণ করল দুই জঙ্গি। শুক্রবার রাতে পুলওয়ামা (Pulwama)-র লেলহারে তল্লাশি অভিযান শুরু করে যৌথবাহিনী। কিছুক্ষণের মধ্যেই তা এনকাউন্টারে (Encounter) পরিণত হয়। সারারাত ধরে যৌথবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলার পর শনিবার সকালে আত্মসমর্পণ করে দুই জঙ্গি। এদের মধ্যে একজন আহত হওয়ায় তাঁকে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

গোপন সূত্রে জঙ্গি উপস্থিতির খবর পেয়েই শুক্রবার রাতে লেলহার অঞ্চলে তল্লাশি অভিযান শুরু করে পুলিশ ও নিরাপত্তাবাহিনী। একটি বাড়িতে লুকিয়ে থাকা দুই জঙ্গি আচমকাই পুলিশের উপর গুলিবর্ষণ শুরু করে। রাত আটটা থেকে শুরু হয় এনকাউন্টার। সারা রাত ধরে চলে সেই গুলির লড়াই।

যৌথ বাহিনীর তরফে জঙ্গিদের আত্মসমর্পণের প্রস্তাব দেওয়া হলেও প্রথমে তাঁরা অস্বীকার করেন। পরে পরিবারের লোকজনের কথায় আজ সকালে দুটি একে-৪৭ (AK-47) সহ আত্মসমর্পণ করেন। এই বিষয়ে এক পুলিশ আধিকারিক বলেন, “গুলি বিনিময়ের সময় একজন জঙ্গি আহত হয়। তবুও আত্মসমর্পণে অস্বীকার করলে তাঁর পরিবারের সদস্যদের ঘটনাস্থলে ডেকে আনা হয় এবং তাঁদের মাধ্যমে জঙ্গিদের আত্মসমর্পণের প্রস্তাব দেওয়া হয়। এরপরই মাথা নোয়াতে বাধ্য হয় জঙ্গিরা।”

আরও পড়ুন: ওভারটেক করতে গিয়ে একটি গাড়ির উপর উঠল আরেকটি গাড়ি, মৃত কমপক্ষে ১০

জম্মু-কাশ্মীর পুলিশের তরফে জানানো হয়েছে, আত্মসমর্পণকারী দুই জঙ্গির নাম আকিল আহমেদ লোন ও রউফ উল ইসলাম। স্প্লিনটারের আঘাতে আকিলের ডান পায়ে আঘাত লাগে। আত্মসমর্পণ করার পর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। আত্মসমর্পণকারী দুই জঙ্গি কোন জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত, তা এখনও জানা যায়নি।

গতকাল এটিই প্রথম তল্লাশি অভিযান ছিল না। পুলওয়ামার অবন্তিপুরাতেও পুলিশি এনকাউন্টারে প্রাণ হারায় তিন জঙ্গি, তাঁরা হিজবুল মুজাহিদ্দিন (Hizbul Mujahideen) গোষ্ঠীর সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে।

অবন্তিপুরার এনকাউন্টার সম্পর্কে কাশ্মীরের ইন্সপেকটর জেনারেল বিজয় কুমার বলেন, “জঙ্গিরা আত্মসমর্পণে অস্বীকার করে এবং পুলিশকর্মীদের উপর গ্রেনেড ছোড়ে। এরপরই এনকাউন্টার শুরু হয়। ঘটনায় হিজবুল মুজাহিদ্দিন গোষ্ঠীর সঙ্গে যুক্ত তিন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। পুলিশ, সেনাবাহিনী ও সিআরপিএফ সম্পূর্ণ এলাকাটিকে ঘিরে ফেলেছে।”

আরও পড়ুন: সিংঘু সীমান্তে অশান্তি: গ্রেফতার তরোয়ালধারী সহ ৪৪ জন