Attempt to Suicide: লাইভে এসে আত্মহত্যার চেষ্টা, পুলিশে খবর দিয়ে প্রাণ বাঁচাল ফেসবুকই!

Uttar Pradesh: ২৩ বছরের ওই যুবক সোশ্যাল মিডিয়ায় লাইভস্ট্রিমিং শুরু করেছিল।সেই লাইভে সে আত্মহত্যার কথা বলতেই ফেসবুকের সদর দফতর ক্যালিফোর্নিয়া থেকে তরফে পুলিশে খবর দেওয়া হয়।

Attempt to Suicide: লাইভে এসে আত্মহত্যার চেষ্টা, পুলিশে খবর দিয়ে প্রাণ বাঁচাল ফেসবুকই!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 11:00 AM

গাজিয়াবাদ: জীবনের চড়াই-উতরাই যাবতীয় কিছুর আপডেটই দেওয়া থাকে সোশ্য়াল মিডিয়ায় (Social Media)। তাই জীবনের সবথেকে খারাপ সময়ে সিদ্ধান্ত নিয়েছিলেন এ জীবন রেখে লাভ নেই। আত্মহত্যাই একমাত্র পথ। ফেসবুক লাইভে (Facebook Live) এসে তাই আত্মহত্যা করতে গিয়েছিল ২৩ বছরের যুবক। তবে সেই সোশ্যাল মিডিয়ার দৌলতেই প্রাণ বাঁচল যুবকের। ফেসবুক লাইভে এসে আত্মহত্যার (Suicide) কথা বলতেই সঙ্গে সঙ্গে খবর চলে গেল পুলিশে। সঠিক সময়ে ওই যুবকের বাড়িতে পৌঁছে বাঁচানো গেল ওই যুবককে। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের (Uttar Pradesh) গাজিয়াবাদে। জানা গিয়েছে, ২৩ বছরের ওই যুবক সোশ্যাল মিডিয়ায় লাইভস্ট্রিমিং শুরু করেছিল।সেই লাইভে সে আত্মহত্যার কথা বলতেই ফেসবুকের সদর দফতর ক্যালিফোর্নিয়া থেকে তরফে পুলিশে খবর দেওয়া হয়। সঙ্গে সঙ্গে পুলিশ এসে ওই যুবককে উদ্ধার করে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের নাম অভয় শুক্লা (২৩)। উত্তর প্রদেশের কনৌজের বাসিন্দা হলেও, বর্তমানে ওই যুবক একা গাজিয়াবাদে থাকত। সম্প্রতিই ওই যুবক জুয়ায় ৯০ হাজার টাকা খোয়ায়। এরপরই চরম আর্থিক সঙ্কটের মধ্যে পড়ে, পরিবারের তরফেও বকাঝকা করা হলে ওই যুবক আত্মহত্যার সিদ্ধান্ত নেয়। সোশ্যাল মিডিয়ায় অতি সক্রিয় হওয়ায় ফেসবুকের লাইভেই আত্মহত্যা করার সিদ্ধান্ত নেয়। কিন্তু ফেসবুকে ১৫ মিনিট লাইভ করার পরই আত্মহত্যার কথা উল্লেখ করতেই ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটার সদর দফতর ক্যালিফোর্নিয়া থেকে উত্তর প্রদেশ পুলিশের সঙ্গে ইমেইল মারফত যোগাযোগ করা হয়। এরপরই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করে পুলিশ।
রাজ্য জিডিপি অফিসের মিডিয়া সেন্টারে ইমেইল আসার পর পুলিশ অভয় শুক্লার বাড়িতে যায়। সেখানে গিয়ে দীর্ঘ ডাকাডাকির পর, দরজা ভেঙে ওই যুবককে উদ্ধার করা হয়।
উল্লেখ্য, গত বছরের মার্চ মাসেই আত্নহত্যা রুখতে ফেসবুকের সঙ্গে উত্তর প্রদেশ পুলিশের একটি চুক্তি হয়। গত বছরের ডিসেম্বর মাসে অসমের গুয়াহাটির এক যুবক প্রেমিকার সঙ্গে সম্পর্ক বিচ্ছেদ হওয়ায় ফেসবুক লাইভে আত্নহত্যা করে।