নতুন স্বাস্থ্যমন্ত্রীর প্রথম ঘোষণা, ২৩ হাজার কোটির প্যাকেজে শিলমোহর

Health Package: সদ্য পদত্যাগ করেছেন হর্ষ বর্ধন। আজই স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন মনসুখ মাণ্ডবিয়া।

নতুন স্বাস্থ্যমন্ত্রীর প্রথম ঘোষণা, ২৩ হাজার কোটির প্যাকেজে শিলমোহর
নয়া স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া (ছবি- পিটিআই)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 7:53 PM

নয়া দিল্লি: আজ নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদী। করোনা মোকাবিলায় স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয় এ দিন। দেশ জুড়ে চলা অতিমারির মধ্যেই বদল হয়েছে স্বাস্থ্যমন্ত্রী। হর্ষ বর্ধনের জায়গায় নিয়ে আসা হয়েছে মনসুখ মান্ডবিয়াকে। আর দায়িত্ব পাওয়ার পর প্রথম দিনেই ২৩,১২৩ কোটি টাকার স্বাস্থ্য সংক্রান্ত প্যাকেজ ঘোষণা করলেন তিনি। ভবিষ্যতের কথা মাথায় রেখে এই প্যাকেজ আনা হবে বলে জানা গিয়েছে।

এ দিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মান্ডবিয়া জানান, অক্সিজেন, বেড ও জরুরি ওষুধ নিয়ে ভবিষ্যতের জন্য বিশেষ পরিকল্পনা তৈরি করা হবে, যাতে কোনও কঠিন পরিস্থিতির মুখোমুখি না হতে হয় দেশবাসীকে। তিনি জানিয়েছেন, ২৩ হাজার কোটি টাকার মধ্যে ১৫ হাজার কোটি দেবে কেন্দ্র ও ৮ হাজার কোটি দেবে রাজ্য। এর আগে গত বছরের এপ্রিল মাসে ১৫ হাজার কোটি টাকার প্যাকেজে অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। দেশের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে সেই টাকা খরচ করা হয়।

আরও পড়ুন: জন্মদিনের শুভেচ্ছা জানাতে সৌরভের বাড়িতে মুখ্যমন্ত্রী, হলুদ গোলাপ উপহার মমতার

করোনা পরিস্থিতির মধ্যে হর্ষ বর্ধনের পদত্যাগ নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। সরাসরি প্রধানমন্ত্রীকে এই ইস্যুতে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতাও। তাঁর দাবি, শুধু করোনা নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর ঘাড়ে দোষ চাপিয়ে লাভ নেই, কারণ করোনা নিয়ে সব বৈঠক প্রধানমন্ত্রীই করেন। সবকিছুই তিনিই দেখেন। কার্যত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ নিয়ে উঠেছে অনেক প্রশ্ন। করোনা আবহে দেশের স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা চোখে পড়েছে দ্বিতীয় তরঙ্গের সময়। করোনা ঢেউয়ের ধাক্কায় এক একদিন ৪ লক্ষের বেশি লোককে আক্রান্ত হতে দেখা গিয়েছে। তাই কি ইস্তফা হর্ষ বর্ধনের? নাকি নতুনদের জায়গা করে দিতেই তাঁর পদত্যাগ?