Earthquake: জোশীমঠের মতো অবস্থা হবে না তো! ভোরে ভূমিকম্পে কেঁপে উঠতেই আতঙ্কে ঘরছাড়া হিমাচলবাসী

Himachal Pradesh: ভূমিকম্প অনুভূত হতেই আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা। তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের কারণে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Earthquake: জোশীমঠের মতো অবস্থা হবে না তো! ভোরে ভূমিকম্পে কেঁপে উঠতেই আতঙ্কে ঘরছাড়া হিমাচলবাসী
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 9:16 AM

সিমলা: সপ্তাহের শেষভাগে এসে বিপদের ছায়া। ফের ভূমিকম্প (Earthquake) দেশে। এবার ভূমিকম্পে কেঁপে উঠল হিমাচল প্রদেশ (Himachal Pradesh)। শনিবার ভোরবেলায় ভূমিকম্প অনুভূত হয় এই পাহাড়ি রাজ্যে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.২। কয়েক সেকেন্ডের জন্য অনুভূত হয় এই কম্পন। এখনও অবধি ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে প্রতিবেশী রাজ্য উত্তরাখণ্ডের জোশীমঠের যে পরিস্থিতি, তা দেখেই আতঙ্কিত হয়ে পড়েছেন হিমাচলের বাসিন্দা।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, শনিবার ভোর ৫টা ১৭ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয় হিমাচল প্রদেশে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.২।  জানা গিয়েছে, ধর্মশালা থেকে ২২ কিলোমিটার পূর্বে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল। ভূপৃষ্ট থেকে ৫ কিলোমিটার গভীরে কম্পনের উৎসস্থল ছিল।

ভূমিকম্প অনুভূত হতেই আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা। তবে প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের কারণে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে গোটা এলাকা ঘুরে দেখে প্রতিস্থিতির পর্যালোচনা করা হবে।

উল্লেখ্য, নতুন বছরের শুরু থেকেই দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকম্প অনুভূত হচ্ছে। বর্ষবরণের রাতেই ভূমিকম্প অনুভূত হয় দিল্লি, হরিয়ানা সহ একাধিক পার্শ্ববর্তী রাজ্যে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ারানার ঝাজ্জর। এর দিন কয়েক পরেই, গত ৫ জানুয়ারি ফের ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীর থেকে শুরু করে দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে। পরে জানা যায়, আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফগানিস্তানের ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯।

অন্যদিকে, উত্তরাখণ্ডের জোশীমঠে যেভাবে ভূমিধস নেমেছে, বাড়িঘরে ফাটল ধরেছে, তার জেরে আতঙ্কিত হিমাচল প্রদেশের বাসিন্দারাও। তাদের ভয়, ভূমিকম্পের জেরে জোশীমঠের মতো অবস্থা হতে পারে হিমাচল প্রদেশেও।