জেনারেটরের মারণ গ্যাসেই মৃত্যু! কার্বন-মনোক্সাইডে প্রাণ গেল একই পরিবারের ৬ জনের

Carbon Monoxide: জেনারটর থেকে নির্গত হয় কার্ব মনোক্সাইড। আর এই গ্যাসের সংস্পর্শে এলে মৃত্যুও হতে পারে। সেই মারণ গ্যাসের শিকার মহারাষ্ট্রের এই পরিবারে।

জেনারেটরের মারণ গ্যাসেই মৃত্যু! কার্বন-মনোক্সাইডে প্রাণ গেল একই পরিবারের ৬ জনের
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 2:31 PM

মুম্বই: শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হল একই পরিবারের ৬ জনের। মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার ঘটনা। প্রাথমিকভাবে অনুমান পাওয়ার জেনারেটর থেকে যে বিষাক্ত কার্বন মনোক্সাইড নির্গত হয়, সেই গ্যাসের মৃত্যু হয়েছে ওই ৬ জনের। চন্দ্রপুরের দুর্গাপুর এলাকার বাসিন্দা ছিলেন তাঁরা। নাগপুর রেঞ্জের পুলিশ ইন্সপেক্টর চিরঞ্জীবি প্রসাদ জানিয়েছেন, মৃত্যুর প্রাথমিক কারণ হিসেবে উঠে আসছে কার্বন মনোক্সাইড।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই দুর্গাপুর এলাকায় গত কয়েকদিন ধরে ব্যাপক বৃষ্টি চলছিল।আর তার জেরেই বিদ্যুৎবিহীন ছিল গোটা এলাকা। তাই বাড়িতে থাকা জেনারেটর চালায় ওই পরিবার। আর তারপরই একে একে ছয় সদস্যের মৃত্যু হয়। মৃতদের মধ্যে রয়েছে তিন কিশোর-কিশোরী। আর কিশোরী গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। মর্মান্তিক এই ঘটনায় যাঁদের মৃত্যু হয়েছে তাঁরা হলেন, রমেশ লস্কর (২৫), অজয় লস্কর (২১),  লক্ষণ লস্কর (১০), কৃষ্ণা লস্কর (৮), পূজা লস্কর (১৪) ও মাধুরী লস্কর (২০)। মৃত্যুর আসল কারণ জানতে দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। আরও পড়ুন: করোনা হাসপাতালে বিধ্বংসী আগুন, মৃত ৪৪

এ ভাবে জেনারেটর থেকে মারণ গ্যাস বেরিয়ে মৃত্যুর ঘটনা অবশ্য নতুন নয়। দেশে বা বিদেশে আগেও এমন ঘটনা ঘটেছে। জেনারেটর থেকে কার্বন-মনোক্সাইড নির্গত হয়, যার কোনও গন্ধ নেই, রঙও নেই। কিন্তু সেই গ্যাসে শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হতে পারে মানুষের। তাই বিশেষজ্ঞরা বলেন, বাড়ির দরজা থেকে অন্তত ২০ ফুট দূরে জেনারেটর রাখা উচিৎ। প্রত্যেক বছর এই গ্যাসে বহু মানুষের মৃত্যু হয় সতর্কতার অভাবে। এর থেকে যে ধোঁয়া বেরোয় তা একসঙ্গে কয়েকটি গাড়ি থেকে বেরনো ধোঁয়ার সমান ক্ষতিকর।