নাড্ডার ১ ফোনেই পদত্যাগ ১১ মন্ত্রীর, ঠিক কী হয়েছিল?

২ দফায় মন্ত্রিত্ব করেছেন এমন মন্ত্রীদেরও পদত্যাগ করতে হয়েছে। ঠিক কী পরিস্থিতিতে পদত্যাগ করতে হয়েছে এই মন্ত্রীদের?

নাড্ডার ১ ফোনেই পদত্যাগ ১১ মন্ত্রীর, ঠিক কী হয়েছিল?
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2021 | 8:46 PM

নয়া দিল্লি: নরেন্দ্র মোদীর (Narendra Modi) ক্যাবিনেট সম্প্রসারিত হবে, এই খবর কয়েকদিন আগে থেকেই ছিল। তবে রবিশঙ্কর প্রসাদ, হর্ষ বর্ধনরা পদত্যাগ করবেন। এ কথা আন্দাজই করতে পারেননি বাঘা বাঘা রাজনৈতিক বিশ্লেষকরা। হঠাৎ হঠাৎ মন্ত্রীদের পদত্যাগের খবর আসতে থাকে। মূল ৪ মন্ত্রক বাদ রাখলে, বাকি অভিজ্ঞ মন্ত্রীদের পদত্যাগ করতে হয়েছে। পদত্যাগ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভড়েকর-সহ অন্যান্যরা।

২ দফায় মন্ত্রিত্ব করেছেন এমন মন্ত্রীদেরও পদত্যাগ করতে হয়েছে। ঠিক কী পরিস্থিতিতে পদত্যাগ করতে হয়েছে এই মন্ত্রীদের? সূত্রের খবর, বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার এক ফোনেই না কি পদত্যাগ করেছেন ১১ জন মন্ত্রী। মোদী মন্ত্রিসভার সম্প্রসারণের ঘোষণার আগেই ১১ টি নম্বরে ফোন করেন বিজেপি সর্বভারতীয় সভাপতি নাড্ডা। সকলকে প্রয়োজনীয় কাগজ জমা দিতে বলেন। এরপরই পদত্যাগ করেন একের পর এক মন্ত্রী।

মোদীর মন্ত্রিসভায় এর আগে বাংলা থেকে দু’জন প্রতিমন্ত্রী ছিলেন, বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। সম্প্রসারিত মন্ত্রিসভার আগে পদত্যাগ করেন তাঁরা। পরিবর্তে ৪ জন প্রতিমন্ত্রী পায় বাংলা। নিশীথ প্রামাণিক, জন বার্লা, সুভাষ সরকার ও শান্তনু ঠাকুর মন্ত্রিত্ব পেয়েছেন। একই সঙ্গে একাধিক প্রতিমন্ত্রীও পূর্ণমন্ত্রিত্ব পেয়েছেন। অনুরাগ ঠাকুর তথ্য এবং সম্প্রচার, যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন। আইনমন্ত্রী হয়েছেন প্রাক্তন প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু।

আরও পড়ুন: নতুন স্বাস্থ্যমন্ত্রীর প্রথম ঘোষণা, ২৩ হাজার কোটির প্যাকেজে শিলমোহর