Coromandel Express Accident: দাঁড়াতে হবে স্বজনহারাদের পাশে, দেহ ফেরাতে সাহায্য করতে হবে বিমান সংস্থাগুলিকে, নির্দেশ কেন্দ্রের

Coromandel Express Accident: প্রসঙ্গত, রেলের পক্ষ ইতিমধ্যেই দুর্ঘটনায় মৃত এবং আহতদের পরিবারের পরিজনদের দুর্ঘটনাস্থলে নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেন শনিবার চালানো হয়েছে।

Coromandel Express Accident: দাঁড়াতে হবে স্বজনহারাদের পাশে, দেহ ফেরাতে সাহায্য করতে হবে বিমান সংস্থাগুলিকে, নির্দেশ কেন্দ্রের
আহত ও আটকে থাকা যাত্রীদের আনতে ইতিমধ্যেই স্পেশ্যাল ট্রেন চালিয়েছে রেল
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 9:16 AM

নয়া দিল্লী: করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় (Coromandel Express Accident) নিহতদের দেহ যাতে আত্মীয়-পরিজনরা ফিরিয়ে নিয়ে যেতে পারেন সে জন্য প্রয়োজনীয় সহযোগিতা করতে হবে সমস্ত বিমানকে। ওড়িশা দিয়ে যাতায়াত করে এমন সব বিমান সংস্থার জন্য এই নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। স্বজনহারা কোনও পরিবার যাতে সমস্যার মধ্যে না পড়ে সেই দিকগুলি খেয়াল রাখতে বলা হয়েছে। পাশাপাশি দূরের রাজ্যে যারা দেহ নিয়ে যাবেন তাঁদের জন্য বিমান সংস্থাগুলিকে চালু নীতির মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা করার কথা বলা হয়েছে। এমনটাই খবর রেল সূত্রে।  

প্রসঙ্গত, রেলের পক্ষ ইতিমধ্যেই দুর্ঘটনায় মৃত এবং আহতদের পরিবারের পরিজনদের দুর্ঘটনাস্থলে নিয়ে যাওয়ার জন্য একটি বিশেষ ট্রেন শনিবার চালানো হয়েছে। শেষ পাওয়া আপডেটে জানা যাচ্ছে ভয়াবহ এই দুর্ঘটনায় প্রাণ গিয়েছে ২৯৫ জনের। আহত হাজারেরও বেশি। করমণ্ডল এক্সপ্রেসের পাশাপাশি হতাহতদের তালিকায় রয়েছেন বেঙ্গালুরু এক্সপ্রেসের যাত্রীরাও। এদিকে ইতিমধ্যেই মৃতদের জন্য ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। গুরুতর আহতদের জন্য ২ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। 

পাশাপাশি প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। অন্যদিকে ইতিমধ্যেই মৃত-আহতদের পাশে দাঁড়াতে দেখা গিয়েছে বাংলার সরকারকেও। নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। গুরুতর আহতদের ১ লক্ষ টাকা ও  অল্প আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলগতভাবে পাশে দাঁড়িয়েছে তৃণমূল কংগ্রেসও। মৃত যাত্রীদের পরিবার পিছু ২ লক্ষ টাকার ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee)।