বন্দিদশার অবসান, চিনে আটকে থাকা ১৮ নাবিককে নিয়ে দেশে ফিরছে এমভি অনস্তেশিয়া

চলতি বছরেরই ১৪ জানুয়ারি ভারতে এসে পৌঁছয় চিনে আটকে থাকা এমভি জগ আনন্দ। এবার পালা এমভি অনস্তেশিয়ার।

বন্দিদশার অবসান, চিনে আটকে থাকা ১৮ নাবিককে নিয়ে দেশে ফিরছে এমভি অনস্তেশিয়া
এমভি অনস্তেশিয়া। ছবি:ANI
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 2:39 PM

নয়া দিল্লি: ভালবাসার দিনেই প্রিয় মানুষের কাছে পৌঁছবেন গত সেপ্টেম্বর থেকে চিনের বন্দরে আটকে থাকা ১৮ জন ভারতীয় নাবিক। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডভিয়া (Mansukh Mandaviya) জানান, আগামী ১৪ ফেব্রুয়ারি ভারতে এসে পৌঁছবেন আটকে থাকা নাবিকরা।

অস্ট্রেলিয়া থেকে কয়লা নিয়ে ফেরার সময় গত বছরের সেপ্টেম্বর মাসে বেজিংয়ের একটি বন্দরে পৌঁছেছিল এমভি অনস্তেশিয়া (MV Anastasia)। দীর্ঘদিন ধরে বন্দরে দাঁড়িয়ে থাকলেও করোনা বিধিকে কারণ হিসাবে দেখিয়ে পণ্য নামাতে দিচ্ছিল না চিন। নাবিকদের সুরক্ষার কথা ভেবে ভারতীয় প্রশাসনের তরফেও দূতাবাসে যোগাযোগ করা হলেও ওপ্রান্ত থেকে মিলছিল না কোনও জবাব।

এই পরিস্থিতিতে গতবছরের শেষভাগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-কে চিঠি লিখেছিলেন কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Choudhury)। পরেরদিনই জাতীয় মানবাধিকার কমিশনের তরফে নাবিকদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে একটি স্বতঃপ্রণোদিত নোটিস জারি করা হয়। তারপরই বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছিলেন, চিনে আটকে থাকা দুটি ভারতীয় জাহাজের নাবিকদের দেশে ফেরোনোর জন্য চিনে অবস্থিত ভারতীয় দূতাবাস এবং সেই দেশের বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

আরও পড়ুন: ‘আন্দোলনজীবী’ তকমা প্রধানমন্ত্রীর, জবাবে কী বললেন চিদম্বরম?

অনস্তেশিয়ার সঙ্গেই আটকে থাকা এমভি জগ আনন্দ ২৩জন নাবিককে নিয়ে চলতি বছরেরই ১৪ জানুয়ারি ভারতে এসে পৌঁছয়। আজ বন্দরমন্ত্রী মনসুখ মান্ডভিয়া জানান, বেজিংয়ে আটকে থাকা দ্বিতীয় জাহাজ, অর্থাৎ এমভি অনস্তেশিয়াও কিছুদিনের মধ্যেই ভারতে পৌঁছবে। তিনি বলেন, “আমাদের ১৮জন নাবিক নিয়ে চিনে আটকে থাকা এমভি অনস্তেশিয়া ভারতে আসছে। আজই জাপান থেকে ভারতের উদ্দেশে রওনা দেবে এই জাহাজ এবং ১৪ ফেব্রুয়ারি ভারতে এসে পৌঁছবে।”

দীর্ঘ পাঁচ মাসেরও বেশি সময় ধরে আটকে থাকা নাবিকদের দেশে ফেরাতে চিনের ভারতীয় দূতাবাস ও জাহাজ কোম্পানির প্রচেষ্টার জন্য ধন্যবাদও জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী মনসুখ মান্ডভিয়া।

আরও পড়ুন: টুকরো টুকরো করা যাবে না ‘কার্গিল নায়ক’ বিরাটকে : সুপ্রিম স্থগিতাদেশ