প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা কমলা হ্যারিসের, কয়েক কোটি ডোজ় টিকা দেওয়ার আশ্বাস ভারতকে

চলতি মাসের শেষে গোটা বিশ্বে মোট ৮ কোটি ভ্যাকসিনের ডোজ় দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা কমলা হ্যারিসের, কয়েক কোটি ডোজ় টিকা দেওয়ার আশ্বাস ভারতকে
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 03, 2021 | 9:52 PM

নয়া দিল্লি: দেশে ভ্যাকসিনের আকাল নিয়ে চূড়ান্ত টানাপড়েনের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করলেন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে, অবিলম্বে বেশ কয়েকটি দেশকে কয়েক কোটি ভ্যাকসিনের ডোজ় দিতে চলেছে আমেরিকা। সূত্রের খবর, আপাতত আড়াই কোটি ভ্যাকসিনে ডোজ় দেওয়া হচ্ছে। তবে এই পরিমাণ টিকা শুধু ভারত পাবে না। মেক্সিকো, গুয়াটেমালা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জগুলিকেও এই ডোজ় দেবে আমেরিকা। চলতি মাসের শেষে গোটা বিশ্বে মোট ৮ কোটি ভ্যাকসিনের ডোজ় দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে। টুইটারে তিনি লেখেন, “একটু আগেই উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে কথা হল। ভারতকে ভ্যাকসিন সরবরাহের প্রতিশ্রুতিকে স্বাগত জানাই। মার্কিন সরকারের পক্ষ থেকে এহেন সমর্থন এবং সংহতির জন্য তাঁকে ধন্যবাদ জানাচ্ছি। ভারত ও আমেরিকার যৌথ টিকা নীতি আরও সুদৃঢ় করার বিষয়ে আমরা আলোচনা করেছি। পাশাপাশি কোভিড পরবর্তী সময়ে বিশ্ব স্বাস্থ্য এবং অর্থনীতি পুনরুদ্ধারের কীভাবে দুই দেশ অবদান দিতে পারে, তা নিয়েও কথা হয়েছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও উপরিউক্ত দেশগুলির রাষ্ট্র প্রধানদের সঙ্গেও এ দিন ফোনে কথা বলেছেন কমলা। বিপদের সময় গোটা বিশ্বের পাশে দাঁড়িয়ে যাতে অন্যান্য দেশগুলিকে ভ্যাকসিন দেওয়া যায়, তা নিশ্চিত করতে সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে আমেরিকার পক্ষ থেকে। সংবাদ সূত্রে খবর, বিশ্বব্যাপী টিকাকরণের বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলার ইচ্ছেপ্রকাশ করেছিলেন কমলা হ্যারিস। সেই ইচ্ছায় সাড়া দিয়ে ফোনে তাঁর সঙ্গে কথা বলেন মোদী। হোয়াইট হাউস সূত্রে জানানো হয়েছে, চার দেশের প্রধানমন্ত্রীই কমলাকে ধন্যবাদ জানিয়েছেন।

আরও পড়ুন: ৩ ঘণ্টার জন্য খুলবে রেস্তোরাঁ-পানশালা, শীঘ্রই খুলছে শপিং মলও! বণিক সভার বৈঠকে ছাড়পত্র মমতার

এই প্রসঙ্গেই উল্লেখ করা যায়, করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে গত মাসেই আমেরিকা সফরে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সফরেই তিনি জানিয়েছিলেন, একাধিক কূটনৈতিক বিষয়ের পাশাপাশি কোভিড সংক্রমণ এবং ভ্যাকসিন বণ্টন প্রসঙ্গে আলোচনা হয়েছে বাইডেন প্রশাসনের সঙ্গে। তিনি আমেরিকা সফর থেকে ফিরে আসার সপ্তাহখানেকের মধ্যেই মোদীর সঙ্গে কমলার ফোনালাপ আগামীর জন্য ইতিবাচক ইঙ্গিত দিচ্ছে। বর্তমানে টিকার আকাল দেখা গিলেও অচিরেই তা মিটতে পারে বলে আশা করছে দেশবাসী।

আরও পড়ুন: বড় খবর: রাজ্যে এল স্পুটনিক ভি, জেনে নিন কোথায় কবে পাবেন, খরচই বা কত…

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla