বড় খবর: রাজ্যে এল স্পুটনিক ভি, জেনে নিন কোথায় কবে পাবেন, খরচই বা কত…

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা টিকা এসে পৌঁছল রাজ্যে। আগামী দু'দিন বাছাই করা কয়েকজনকে এই ভ্যাকসিন দেওয়া হবে বলে জানা গিয়েছে।

বড় খবর: রাজ্যে এল স্পুটনিক ভি, জেনে নিন কোথায় কবে পাবেন, খরচই বা কত...
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 8:55 PM

কলকাতা: রাজ্য জুড়ে ভ্যাকসিনের হাহাকারের মধ্যে বিরাট সুখবর। এই প্রথম কলকাতায় পা রাখল রাশিয়া নির্মিত বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি। সূত্রের খবর, আগামিকাল থেকেই শহরের একটি বেসরকারি হাসপাতালে তা দেওয়া শুরু হবে। আগামী সোমবার থেকে পুরোদমে টিকাকরণ চলবে স্পুটনিক ভি-এর। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা টিকা এসে পৌঁছল রাজ্যে। আগামী দু’দিন বাছাই করা কয়েকজনকে এই ভ্যাকসিন দেওয়া হবে বলে জানা গিয়েছে।

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ট্রায়াল চলেছিল স্পুটনিক ভি-এর। কিন্তু এর অপেক্ষা দীর্ঘায়িত হলেও এতদিন তা এসে পৌঁছয়নি। আজ যাবতীয় প্রতীক্ষার অবসান ঘটল। ই এম বাইপাসের ধারের বেসরকারি হাসপাতাল অ্যাপেলোতে এসে সেই ভ্যাকসিন পৌঁছে গিয়েছে। সোমবার থেকেই পুরোদমে এই ভ্যাকসিন প্রয়োগ শুরু করে দেবে হাসপাতাল কর্তৃপক্ষ। কোউইন অ্যাপের মাধ্যমেই স্লট বুক করতে হবে ভ্যাকসিন নেওয়ার জন্য। বাকি দু’টি টিকার মতো স্পুটনিকের ক্ষেত্রেও প্রথম এবং দ্বিতীয় ডোজ় নিতে হবে।

আরও পড়ুন: দু’মাসে প্রথমবার কলকাতার দৈনিক আক্রান্ত হাজারের নীচে, গোটা রাজ্যে নিম্নমুখী করোনার গ্রাফ

হাসপাতাল সূত্রে খবর, প্রতিটি ডোজ় স্পুটনিকের দাম ১২৫০ টাকা করে ধার্য করা হবে। অর্থাৎ টিকার দু’টি ডোজ় নিতে প্রতি ব্যক্তি পিছু ২৫০০ টাকা খরচ হবে বেসরকারি হাসপাতালে। প্রথম ডোজ় নেওয়ার ২১ দিনের মাথায় এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নিতে হয়। যদিও রাজ্য সরকারের পক্ষ থেকে স্পুটনিক ভি দেওয়া হবে কি না সেটা নিয়ে কোনও নির্দেশিকা আসেনি। তবে পূর্ব ভারতে এই প্রথম কোনও হাসপাতালে রাশিয়ার স্পুটনিক ভি দেওয়া শুরু হচ্ছে।

আরও পড়ুন: ৩ ঘণ্টার জন্য খুলবে রেস্তোরাঁ-পানশালা, শীঘ্রই খুলছে শপিং মলও! বণিক সভার বৈঠকে ছাড়পত্র মমতার