দু’মাসে প্রথমবার কলকাতার দৈনিক আক্রান্ত হাজারের নীচে, গোটা রাজ্যে নিম্নমুখী করোনার গ্রাফ

শেষবার গত ১০ এপ্রিল কলকাতায় একদিনে আক্রান্ত হয়েছিলেন ৯৯৭ জন। এরপর মে মাসের প্রথমে দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছিল ৪ হাজারের দোরগোড়ায়।

দু'মাসে প্রথমবার কলকাতার দৈনিক আক্রান্ত হাজারের নীচে, গোটা রাজ্যে নিম্নমুখী করোনার গ্রাফ
ছবি-পিটিআই
ঋদ্ধীশ দত্ত

|

Jun 04, 2021 | 8:14 PM

কলকাতা: গত কালকের পর বৃহস্পতিবারও কিছুটা কমল রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা। টেস্টের পরিমাণ খুব একটা বৃদ্ধি না পেলেও আগের তুলনায় তা কমেনি। কিন্তু সংক্রমণ কমেছে। একই সঙ্গে গত কয়েকদিন দৈনিক মৃত্যুর হার লাগাতার ১৩০-এর উপর থাকার পর এ দিন অবশেষে তা কিছুটা কমেছে। পজিটিভিটি হার কমলেও এখনও তা যথেষ্ট উদ্বেগজনক। এ দিন প্রথমবার রাজ্যের সব জেলায় সক্রিয় আক্রান্তের সংখ্যা কম হতে দেখা গিয়েছে। এমনকি, কলকাতাতেও দৈনিক সংক্রমণ নেমেছে ১০০০-এর নীচে। বিশেষজ্ঞদের অনুমান, বিধিনিষেধের ফলেই কিছুটা হলেও উন্নতি হচ্ছে পরিস্থিতির।

বৃহস্পতিবার রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে কোভিড বুলেটিনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮১১ জন। গতকাল আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ৯২৩ জন। শেষ একদিনে মৃত্যু হয়েছে ১০৮ জনের। গতকাল এই মৃত্যুর সংখ্যা ছিল ১৩৫। গত ২৪ ঘণ্টায় একলাফে রাজ্যের সক্রিয় আক্রান্তের সংখ্যা আরও ৮ হাজার ২৩৫ কমেছে। রাজ্যের বর্তমান সক্রিয় রোগীর সংখ্যা কমে হয়েছে ৬১ হাজার ৭৮০।

স্বস্তি দিচ্ছে ক্রমশ নিম্নমুখী পজিটিভিটির হারও। সপ্তাহদুয়েক আগের ২৫ শতাংশ থেকে কমে বর্তমানে তা ১২ শতাংশের কাছাকাছি। তবে এই হার যতক্ষণ পর্যন্ত না ৫ শতাংশের নীচে নামছে, ততক্ষণ নিশ্চিন্ত হওয়া যাবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রাজ্যে বর্তমান সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৪.৪৬ শতাংশ। একদিনে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৯৩৮ জন। শেষ ২৪ ঘণ্টায় ৭৪ হাজার ৫৬৮ টি নমুনা পরীক্ষা হয়েছে।

আরও পড়ুন: ২ মাসে ২ কোটিরও বেশি মানুষ বেকার, করোনা কাঁটায় ‘গরিব’ হচ্ছে ভারতবাসী

আশা জাগিয়ে সংক্রমণের হার দ্রুতগতিতে কমছে কলকাতা এবং উত্তর ২৪ পরগনা-সহ বাকি জেলাতেও। কলকাতায় ৫৪ দিন পর দৈনিক আক্রান্তের সংখ্যা নেমেছে ১ হাজারের নীচে। শেষবার গত ১০ এপ্রিল কলকাতায় একদিনে আক্রান্ত হয়েছিলেন ৯৯৭ জন। এরপর মে মাসের প্রথমে দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছিল ৪ হাজারের দোরগোড়ায়। আজ তা ফের একবার কমে হয়েছে ৯৭৬। গত ২৪ ঘণ্টায় শহরে মারা গিয়েছেন ২৭ জন। উত্তর ২৪ পরগনাতেও দৈনিক আক্রান্তের সংখ্যা নেমে ২ হাজারের নীচে। একদিনে ১ হাজার ৮৪২ জন আক্রান্ত হয়েছেন এবং ৩০ জনের মৃত্যু হয়েছে এই জেলায়।

আরও পড়ুন: একবার টেট পাশ করলেই আজীবনের বৈধতা, নয়া ঘোষণা শিক্ষামন্ত্রকের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla