Delhi High Court: কর্মীদের ‘অ্যাপ্রাইজাল’ নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের, কোন বিষয় মাথায় রাখতে হবে ‘বস’কে

Delhi High Court: রিপোর্টিং অফিসার ও রিভিউয়িং অফিসার তাঁকে ৮ গ্রেড দিয়েছেন অর্থাৎ 'আউটস্ট্যান্ডিং' (অসাধারণ) ক্যাটাগরিতে ফেলা হয়েছে তাঁকে। কিন্তু অ্যাকসেপ্টিং অথরিটি তাঁর গ্রেড কমিয়ে ৫.৫ করে দিয়েছে।

Delhi High Court: কর্মীদের 'অ্যাপ্রাইজাল' নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের, কোন বিষয় মাথায় রাখতে হবে 'বস'কে
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 1:16 PM

নয়া দিল্লি: সরকারি হোক বা বেসরকারি সংস্থা, কর্মীরা সবসময়েই চান তাঁদের সারা বছরের কাজের সঠিক মূল্যায়ন হোক। তাঁরা যে কাজ করেছেন, তার স্বীকৃতি যেন তাঁরা পান। সারা বছরের কাজের ওপর ভিত্তি করে উর্ধ্বতন কর্তৃপক্ষ যে মূল্যায়ন করে, তাকেই বলা হয়, অ্যানুয়াল পারফর্ম্যান্স অ্যাপ্রাইজাল রিপোর্ট বা এপিএআর রিপোর্ট। কাজ যত ভাল হবে, তত ভাল হবে এপিএআর গ্রেড। সাধারণত তার ওপর ভিত্তি করেই বেতন বৃদ্ধির হিসেবও তৈরি করে সংস্থাগুলি। সেই রিপোর্ট নিয়েই এবার গুরুত্বপূর্ণ রায় দিল্লি হাইকোর্টের।

বিচারপতি শালিন্দর কাউর ও বিচারপতি রেখা পাল্লির ডিভিশন বেঞ্চে ছিল মামলার শুনানি। মামলাটি করেছিল সশস্ত্র সীমা বল (এসএসবি)-র সেকেন্ড ইন কমান্ড। তাঁর অভিযোগ ছিল, ২০১৫-১৬ সালের কাজের ওপর ভিত্তি করে তাঁর গ্রেড কমিয়ে দেওয়া হচ্ছে। ফলে কিছু সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তিনি।

এপিএআর-এ ১ থেকে ১০-এর মধ্যে নম্বর দেওয়া হয় কর্মীদের। মামলাকারীর দাবি, তাঁকে ৫.৫ গ্রেড দেওয়া হয়েছে। ওই কর্মীর দাবি, তাঁর রিপোর্টিং অফিসার ও রিভিউয়িং অফিসার তাঁকে ৮ গ্রেড দিয়েছেন অর্থাৎ ‘আউটস্ট্যান্ডিং’ (অসাধারণ) ক্যাটাগরিতে ফেলা হয়েছে তাঁকে। কিন্তু অ্যাকসেপ্টিং অথরিটি তাঁর গ্রেড কমিয়ে ৫.৫ করে দিয়েছে। সে ক্ষেত্রে তাঁকে ‘গুড’ বা ভাল ক্যাটাগরিতে ফেলা হচ্ছে। তা নিয়েই আপত্তি ওই কর্মীর।

সেই মামলায় আদালত নির্দেশ দিয়েছে, আগের কাজের ভিত্তিতে কোনও কর্মীর মূল্যায়ন করা যাবে না। যে বছর মূল্যায়ন করা হচ্ছে, সেই বছরের কাজ বা পারফর্ম্যান্সের ওপর ভিত্তি করেই গ্রেড দিতে হবে। আগামী ৪ সপ্তাহের মধ্যে সব সুযোগ সুবিধা দিতে হবে ওই কর্মীকে।