100 days of Modi 3.0: তৃতীয় মোদী সরকারের প্রথম ১০০ দিনের সাফল্য কী? খতিয়ান তুলে ধরল কেন্দ্র

100 days of Modi 3.0: মধ্যবিত্তদের জন্য একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। বার্ষিক ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না। ইউনিফায়েড পেনশন স্কিমে ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীর ৫০ শতাংশ পেনশন নিশ্চিত করা হয়েছে। আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমায় এবার থেকে ৭০ কিংবা তার বেশি বয়সীরা বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। এর ফলে ৬ কোটি প্রবীণ নাগরিক উপকৃত হবেন।

100 days of Modi 3.0: তৃতীয় মোদী সরকারের প্রথম ১০০ দিনের সাফল্য কী? খতিয়ান তুলে ধরল কেন্দ্র
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Follow Us:
| Updated on: Sep 18, 2024 | 3:27 AM

নয়াদিল্লি: ২০১৪ সালের ২৬ মে। প্রথমবার দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। তারপর কেটে গিয়েছে ১০ বছরের বেশি। চলতি বছরের ৯ জুন প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নিয়েছেন তিনি। আর মঙ্গলবার তাঁর জন্মদিনেই তৃতীয় মোদী সরকারের ১০০ দিন পূর্ণ হয়েছে। এই ১০০ দিনে সাধারণ মানুষের উন্নয়নে কী কী পদক্ষেপ করেছে সরকার, তার খতিয়ান তুলে ধরল কেন্দ্র। সেখানে যেমন কৃষকদের আয় বাড়াতে নানা পদক্ষেপের কথা বলা হয়েছে। তেমনই মহিলাদের উন্নয়নে সরকারের পদক্ষেপ তুলে ধরা হয়েছে। আয়ুষ্মান ভারতে ৭০ কিংবা তার বেশি বয়সীদের স্বাস্থ্য বিমারও উল্লেখ করেছে কেন্দ্র।

মঙ্গলবার ৭৪ বছরে পা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবার এদিনই তৃতীয় মোদী সরকারের ১০০ দিন পূর্ণ হল। এই একশো দিনে প্রায় ১৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। তার মধ্যে উল্লেখযোগ্য কৃষি ও পরিকাঠামো ক্ষেত্র। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নয়াদিল্লি তৃতীয় মোদী সরকারের ১০০ দিন উপলক্ষে একটি বিশেষ পুস্তিকা প্রকাশ করেন। সেখানে গত ১০০ দিনে কেন্দ্রের নেওয়া একাধিক পদক্ষেপের উল্লেখ রয়েছে।

কৃষকদের জন্য মোদী সরকারের পদক্ষেপ-

এই খবরটিও পড়ুন

তৃতীয় মোদী সরকার পিএম কিষাণনিধি প্রকল্পের অধীনে ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে দেশের ৯ কোটি ৩০ লক্ষ মানুষের কাছে ২০ হাজার কোটি টাকা পৌঁছে দিয়েছে। জলবায়ু সহনশীল ও উচ্চ ফলনশীল ১০৯ জাতের শস্য কৃষকদের জন্য বাজারে পৌঁছে দিয়েছে কেন্দ্র। কৃষকরা যাতে ফসলের ভাল দাম পান, সেজন্য ২০২৪-২৫ অর্থবর্ষে খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানো হয়েছে। কৃষি পরিকাঠামো আরও উন্নত করতে পদক্ষেপ করেছে কেন্দ্র। কৃষকদের জীবনযাপনের মান উন্নত করতে সাতটি প্রকল্পে ১৪ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

মহিলাদের উন্নয়নে পদক্ষেপ-

মহিলাদের উন্নয়নের সঙ্গে সম্পর্কিত প্রকল্পগুলিতে চলতি বছরের বাজেটে ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মহিলা পরিচালিত স্বনির্ভর গোষ্ঠীগুলি যাতে আরও উন্নত হয়, সেজন্য পদক্ষেপ করেছে কেন্দ্র। ২.৩৫ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর ২৬ লক্ষ সদস্যের জন্য ৫ হাজার কোটি টাকা ব্যাঙ্ক ঋণ দেওয়া হয়েছে। ১১ লক্ষ নতুন লাখপতি দিদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছ থেকে শংসাপত্র সংগ্রহ করেছেন। মহিলা উদ্যোগপতিদের জন্য মুদ্রা ঋণের পরিমাণ ১০ লক্ষ থেকে বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে।

এছাড়া মধ্যবিত্তদের জন্য একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। বার্ষিক ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও কর দিতে হবে না। ইউনিফায়েড পেনশন স্কিমে ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীর ৫০ শতাংশ পেনশন নিশ্চিত করা হয়েছে। আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমায় এবার থেকে ৭০ কিংবা তার বেশি বয়সীরা বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা পাবেন। এর ফলে ৬ কোটি প্রবীণ নাগরিক উপকৃত হবেন। দেশে বিদেশি বিনিয়োগ টানতে বিদেশি কম্পানিগুলির কর্পোরেট ট্যাক্স ৪০ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করা হয়েছে। সবমিলিয়ে গত ১০০ দিনে তৃতীয় মোদী সরকার যে সাধারণ মানুষের জন্য একের পর এক সিদ্ধান্ত নিয়েছে, তা তুলে ধরেন অমিত শাহ।