Andhra Pradesh Rain: ‘ভুয়ো ভিডিয়োয় বিশ্বাস করবেন না’, দুর্যোগের মধ্যেই শুরু উদ্ধারকার্য, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর

PM Modi took Stock of Andhra Pradesh Rain: রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং দমকলের কর্মীরা কাডাপা এবং চিত্তুর জেলার বন্যা কবলিত এলাকাগুলি থেকে দশ হাজার মানুষকে উদ্ধার করেছে। কাডাপা জেলায়, ৩৩টি ত্রাণ শিবির খোলা হয়েছে এবং সেগুলিতে এখনও পর্যন্ত ১,২০০ জনকে আশ্রয় দেওয়া হয়েছে।

Andhra Pradesh Rain: 'ভুয়ো ভিডিয়োয় বিশ্বাস করবেন না', দুর্যোগের মধ্যেই শুরু উদ্ধারকার্য, সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর
বৃষ্টির জলে ভাসছে তিরুমালা মন্দির। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 7:20 AM

নেল্লোর: তামিলনাডুর পাশাপাশি এ বার বন্যায় ভাসছে অন্ধ্র প্রদেশও (Andhra Pradesh)। শুক্রবারই খবর মেলে ভারী বৃষ্টির (Heavy Rain)  জেরে যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ হয়ে গিয়েছেন ১২ জন। দক্ষিণী রাজ্যের বিপর্যয়ের খবর পেয়েই এ বার খোঁজ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শুক্রবার অন্ধ্র প্রদেশের বন্যা পরিস্থিতি নিয়ে তিনি মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি(YS Jagan Mohan Reddy)-র সঙ্গে কথা বলেন।

জানা গিয়েছে, বেশ কিছুক্ষণ কথাবার্তা হয় মুখ্যমন্ত্রী-প্রধানমন্ত্রীর মধ্যে। আগামী কয়েকটি দিনে কতটা বৃষ্টি হতে পারে, সে সম্পর্কে জানতে চান প্রধানমন্ত্রী। মুখ্যমন্ত্রীও  প্রধানমন্ত্রী মোদীকে জানান যে ভারী বৃষ্টির কারণে নেল্লোর, অনন্তপুর, ওয়াইএসআর ও চিত্তোর জেলার পরিস্থিতি ভয়াবহ। যে কোনও সময়ে সেখানে হড়পা বান আসতে পারে।

উদ্ধারকার্যে সাহায্যের জন্য নৌবাহিনীর হেলিকপ্টার প্রস্তুত রয়েছে বলে জানান অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী। সব শুনে প্রধানমন্ত্রী জানান, কেন্দ্র রাজ্যের পাশে রয়েছে। যথাসম্ভব সাহায্য ও সহযোগিতা করা হবে। প্রধানমন্ত্রীর ফোন পেয়ে অনেকটাই আশ্বস্ত হয়েছেন মুখ্যমন্ত্রী, এমনটাই সূত্রের খবর।

শনিবারই বন্যা দুর্গত এলাকাগুলি আকাশপথে পরিদর্শনে  (Aerial Survey) যাবেন মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি। কাডাপা,  নেল্লোর ও চিত্তোরের জেলাশাসকদের সঙ্গে বৈঠকের পর এই জেলাগুলি পরিদর্শনে যাবেন তিনি। গান্নাভারাম বিজয়ওয়াড়া বিমানবন্দর থেকে তিনি এ দিন সকালে হেলিকপ্টারে উঠবেন বলে জানা গিয়েছে, বিকেলের মধ্যে তিরুপতি বিমানবন্দর হয়ে তিনি ফিরে আসবেন।

কাডাপা জেলার কালেক্টর বিজয়া রামা রাজু জানিয়েছেন,এখনও অবধি মোট আটজনের মৃত্যুর খবর মিলেছে বন্যায়। রাজ্য সড়ক পরিবহন নিগমের একটি বাসের কন্ডাক্টর এবং দু’জন যাত্রী বন্যার জলে তলিয়ে গিয়েছেন বলে জানা গিয়েছে। বাসে থাকা অন্য দুই ব্যক্তিকে উদ্ধার করা সম্ভব হয়েছে। পার্শ্ববর্তী অনন্তপুরমু জেলায়, ভেলদুরথি গ্রামেও চিত্রাবতী নদীর জলে তৈরি বন্যায় আটকে পড়া ১০ জনকে ভারতীয় বায়ু সেনার জওয়ানরা উদ্ধার করেন।

এদিকে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং দমকলের কর্মীরা কাডাপা এবং চিত্তুর জেলার বন্যা কবলিত এলাকাগুলি থেকে দশ হাজার মানুষকে উদ্ধার করেছে। কাডাপা জেলায়, ৩৩টি ত্রাণ শিবির খোলা হয়েছে এবং সেগুলিতে এখনও পর্যন্ত ১,২০০ জনকে আশ্রয় দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী বন্যা কবলিত জেলার কালেক্টরদের সঙ্গে কথা বলেছেন এবং আটকে পড়া মানুষদের উদ্ধার ও ত্রাণ ব্যবস্থা জোরদার করতে বলেছেন বলেই জানা গিয়েছে।

ভারী বৃষ্টির জেরে দক্ষিণ-মধ্য রেল দুর্যোগের মধ্যে ১১টি যাত্রীবাহী এবং এক্সপ্রেস ট্রেন বাতিল করেছে। পাঁচটি ট্রেন আংশিকভাবে বাতিল করা হয়েছে, ২৭ টি ট্রেন অন্য রুট দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়েছে। রেনিগুন্টার তিরুপতি আন্তর্জাতিক বিমানবন্দর বিমান ওঠানামার জন্য আবারও খুলে দেওয়া হলেও, তিরুমালা পাহাড়ের দুটি ঘাট রাস্তা এখনও বন্ধ রয়েছে। আলিপিরি থেকে তিরুমালা যাওয়ার সিঁড়িটি ভূমিধস এবং বন্যার কারণে অনেকটা ভেঙে গিয়েছে। ফলে, পাহাড়ে ভ্রমণে যাওয়া পর্যটক এবং তীর্থযাত্রীরা আটকে পড়েছেন।

এদিকে সোশ্যাল মিডিয়া জুড়ে তিরুমালা মন্দিরে বন্যার যে দৃশ্য ভাইরাল হয়েছে, তা সম্পূর্ণ ভুয়ো বলেই দাবি করেছেন মন্দির কমিটির অধিকর্তারা। রাস্তা সারাইয়ের কাজও শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি। তিরুমালা তিরুপতি দেবস্থানমের আধিকারিকদের পাহাড়ে আটকে পড়া তীর্থযাত্রীদের জন্য বিনামূল্যে খাবার এবং থাকার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: Delhi Air Pollution: ‘গ্যাস চেম্বারে পরিণত হয়েছি আমরা’, বিষাক্ত বাতাসে অসুস্থতার সঙ্গে বাড়ছে ক্ষোভ!