Internal Border Dispute : ৫০ বছরের বিবাদে ইতি! সীমান্ত বিবাদ মেটাতে দিল্লিতে চুক্তি স্বাক্ষর উত্তর-পূর্বের দুই রাজ্যের

Internal Border Dispute : ৫০ বছরের সীমান্ত বিরোধে ইতি পড়ল আজ নয়া দিল্লিতে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কোনরাড সাংমা সীমান্ত বিবাদ নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করলেন।

Internal Border Dispute : ৫০ বছরের বিবাদে ইতি! সীমান্ত বিবাদ মেটাতে দিল্লিতে চুক্তি স্বাক্ষর উত্তর-পূর্বের দুই রাজ্যের
ছবি সৌজন্য়ে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 6:00 PM

নয়া দিল্লি : ৫০ বছরের সীমান্ত বিরোধে ইতি পড়ল আজ নয়া দিল্লিতে। মঙ্গলবার নয়া দিল্লিতে একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ করা হল অসম এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীর তরফে। এদিন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কোনরাড সাংমা চুক্তি স্বাক্ষর করলেন। এই পদক্ষেপের ফলে এই দুই উত্তর-পূর্বের রাজ্যের বিবাদ মিটবে বলে আশা করা হচ্ছে। এই চুক্তি স্বাক্ষরে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও।

এই চুক্তি স্বাক্ষরের পরই কোনরাড সাংমা বলেছেন, “সীমান্ত বিবাদ সমাধানের নির্দেশনা দেওয়ার জন্য আমি অমিত শাহকে ধন্যবাদ জানাতে চাই। আজ সমাধানের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে। এটি শুধুমাত্র হিমন্ত বিশ্ব শর্মার কারণেই সম্ভব হয়েছে।” এর আগে তিনি জানিয়েছেন যে, এই দুই রাজ্যের মধ্যে পার্থক্য় মেটানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহের কাছ থেকে ‘অনেক চাপ’ এসেছিল। তাঁর আরও সংযোজন, “যদি ভারত ও বাংলাদেশ সীমান্ত সমস্যা সমাধান করতে পারে তবে দুই রাজ্য কেন পারবে না — এক্ষেত্রেও কেন্দ্রের এই অবস্থান ছিল।”

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই দুই রাজ্যের মধ্যে সীমান্ত বিবাদ মেটানোর দিনকে উত্তর-পূর্বের জন্য ‘ঐতিহাসিক দিন’ বলে আখ্যায়িত করেছেন। টুইটে অমিত শাহ জানিয়েছেন, “আজ অসম এবং মেঘালয়ের মধ্যে একটি ৫০ বছরের অমীমাংসিত সীমান্ত বিবাদের সমাধান করা হয়েছে। বিরোধের ১২ পয়েন্টের মধ্যে ৬টি সমাধান করা হয়েছে, যা সীমানার প্রায় ৭০ % নিয়ে গঠিত। বাকি ৬ পয়েন্টের দ্রুত সমাধান করা হবে।”

উল্লেখ্য, অসম এবং মেঘালয়ের মধ্যে সীমান্ত বিবাদের সূত্রপাত ১৯৭২ সালে। সেই বছরই অসমের থেকে বেরিয়ে মেঘালয় অন্য রাজ্য হয়। এই নতুন রাজ্য গঠনের পর প্রাথমিক চুক্তিতে সীমানা নির্ধারণের বিভিন্ন পাঠের ফলে এই সীমান্ত বিবাদের সূত্রপাত। এই ৫০ বছর ধরে চলতে থাকা বিবাদে ইতি টানা হল আজ। চুক্তি স্বাক্ষরের আগে দুই মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে চূড়ান্ত আলোচনা করেছেন বলে জানা গিয়েছে। অসম এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীদের তরফে একটি খসড়া রেজোলিউশন স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা পরীক্ষা এবং বিবেচনার জন্য ৩১ জানুয়ারি শাহের কাছে জমা দেওয়া হয়েছিল। অসম এবং মেঘালয় সরকার ৮৮৪ কিলোমিটার সীমানা বরাবর ১২টি “পার্থক্যের ক্ষেত্রের” ছয়টিতে তাদের সীমান্ত বিবাদ মেটানোর জন্য একটি খসড়া রেজোলিউশন নিয়ে এসেছিল।

আরও পড়ুন : Isarael PM : আচমকাই ভারত সফর বাতিল ইজরায়েলের প্রধানমন্ত্রীর, ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পরই ঘোষণা