Himanta Biswa Sarma: নজিরবিহীন নির্দেশ! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে পুলিশকে মামলা রুজুর নির্দেশ আদালতের

Himanta Biswa Sarma: কংগ্রেস সাংসদের অভিযোগ ছিল, ১৯৮৩ সালে ঘটনার পরিপ্রেক্ষিতে একটি নির্দিষ্ট সম্প্রদায়কে নিশানা করে সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য করেছিলেন এবং সেই গ্রামে উচ্ছেদ অভিযানে প্রায় ৭ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছিলেন।

Himanta Biswa Sarma: নজিরবিহীন নির্দেশ! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে পুলিশকে মামলা রুজুর নির্দেশ আদালতের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 2:50 PM

গুয়াহাটি: বড়সড় বিপাকে পড়লেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himant Biswa Sarma)। এবার পুলিশকে খোদ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেই মামলা রুজু করার নির্দেশ দিল গুয়াহাটির আদালত। মূলত বিদ্বেষমূলক মন্তব্যের জন্যই আদালত হিমন্তের বিরুদ্ধে মামলা রুজুর নির্দেশ দিয়েছে। গত বছর দারাং জেলার গরুখুটি গ্রামের উচ্ছেদ অভিযান ‘প্রতিহিংসার ফল’ বলে মন্তব্য করেছিলেন বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী। কংগ্রেসের লোকসভা সাংসদ আব্দুল খালেক আদালতে পিটিশন দাখিল করেছিলেন। আদালতে দায়ের করা পিটিশনে কংগ্রেস সাংসদ জানিয়েছিলেন, ১৯৮৩ সালে অসম বিক্ষোভের সময় গরুখুটি গ্রামে বেশ কিছু যুবককে হত্যা করা হয়েছি, তার ‘বদলা’ হিসেবেই সেখানে উচ্ছেদ অভিযান চালানো হয়েছিল।

কংগ্রেস সাংসদ আব্দুল খালেক সাব-ডিভিশনাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের কাছে অভিযোগ জানিয়েছিল, দিসপুর থানায় তিনি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ জানাতে যাওয়ার পরও সেখানে অভিযোগ নিতে অস্বীকার করা হয়। এফআইআর নথিভুক্ত না হওয়ায় তিনি আদালতের কাছে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছিলেন। সাব-ডিভিশনাল জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিশ্বদীপ বড়ুয়া, শনিবার এই মামলায় রায় দেন। সেই নির্দেশে তিনি দিসপুর থানাতে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে অভিযোগ দায়েরের নির্দেশ দিয়েছেন। আদালত নিজের নির্দেশে জানিয়েছে, “দিসপুর থানার অফিসার ইন চার্জকে অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করার নির্দেশ দেওয়া হচ্ছে। যত দ্রুত সম্ভব অভিযোগ সম্পর্কে তদন্ত করে চূড়ান্ত রিপোর্ট জমা দিতে হবে।”

কংগ্রেস সাংসদের অভিযোগ ছিল, ১৯৮৩ সালে ঘটনার পরিপ্রেক্ষিতে একটি নির্দিষ্ট সম্প্রদায়কে নিশানা করে সাম্প্রদায়িক উস্কানিমূলক মন্তব্য করেছিলেন এবং সেই গ্রামে উচ্ছেদ অভিযানে প্রায় ৭ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছিলেন। সেই উচ্ছেদ অভিযানে প্রচুর মানুষের বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছিল। সরকারি জানিয়েছিল বেআইনি জবরদখলদারদের উচ্ছেদ করতে এই কাজ করা হয়েছিল। সম্প্রতি কংগ্রেসের সাংসদ তথা শীর্ষনেতা রাহুল গান্ধী পিতা রাজীব গান্ধীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন অসমের মুখ্যমন্ত্রী। সেই নিয়ে দেশব্যাপি বিতর্কের ঝড় বয়ে গিয়েছিল।\

আরও পড়ুন Abhishek Banerjee in Goa: কংগ্রেসের ‘স্বাগত’ বার্তার পরই গোয়া সফরে অভিষেক, তুঙ্গে জল্পনা