বিধানসভা নির্বাচন: নমোর লক্ষ্য তামিলবাসীদের মন জয়, অসমে নির্বাচনী প্রচারে শাহ

একাধিক প্রকল্পের উদ্বোধনে তামিলনাড়ু (Tamil Nadu) ও পুদুচেরি (Puducherry) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্যদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)-ও অসমে (Assam) গিয়েছেন নির্বাচনী প্রচারে।

বিধানসভা নির্বাচন: নমোর লক্ষ্য তামিলবাসীদের মন জয়, অসমে নির্বাচনী প্রচারে শাহ
ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 11:43 AM

নয়া দিল্লি: নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে বাকি আর কয়েকদিন। তার আগেই জোরকদমে প্রচারে নেমে পড়েছেন বিজেপি(BJP)-র শীর্ষ নেতৃত্বরা। বৃহস্পতিবার একদিকে একাধিক প্রকল্পের উদ্বোধনে তামিলনাড়ু (Tamil Nadu) ও পুদুচেরি (Puducherry) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। অন্যদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)-ও অসমে (Assam) গিয়েছেন নির্বাচনী প্রচারে। রাজ্যে নির্বাচনী প্রচারে ইতিমধ্যেই হাজির হয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda)।

বৃহস্পতিবার একাধিক কর্মসূচি নিয়ে নির্বাচনমুখী তিন রাজ্যে হাজির হয়েছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। আজ সাত-সকালেই অসমে পৌছে যান অমিত শাহ। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল(Sarbananda Sonowal)। গতকাল রাতেই স্বরাষ্ট্রমন্ত্রী টুইট করে লিখেছিলেন, “অসমের উদ্দেশে যাত্রা শুরু করছি। আগামিকাল এই সুন্দর রাজ্যে দুটি জনসভায় অংশ নিতে চলেছি।” নিজের অনুষ্ঠানসূচিও টুইটে জুড়ে দেন তিনি। সেখানে লেখা সকাল সাড়ে ১০টা নাগাদ তিনি নাগাঁওতে মহা মৃত্যুঞ্জয় মন্দিরে প্রাণ প্রতিষ্ঠা মহোৎসবে অংশ নেবেন। এরপর বেলা ১১টা নাগাদ বোরদোয়ায় যাবেন তিনি। সাড়ে ১১টায় সেখানেই অনুষ্ঠিত একটি জনসভায় বক্তব্য রাখবেন স্বরাষ্ট্রমন্ত্রী। দুপুর ২টোয় দেনারং-এ “একতা, শান্তি ও উন্নয়ন মিছিল ২০২১”-এও অংশ নেবেন তিনি।

এদিকে, একাধিক কর্মসূচি নিয়ে আজই তামিলনাড়ু ও পুদুচেরিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সকালেই তিনি টুইট করে লেখেন, “জীবনযাত্রায় সুবিধা ও অর্থনৈতিক বৃদ্ধির লক্ষ্যে পুদুচেরি ও তামিলনাড়ুতে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধনে যাচ্ছি আমি।” সকাল সাড়ে ১১টা নাগাদ তিনি পুদুচেরিতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এরপর দুপুর চারটে নাগাদ তিনি তামিলনাড়ুর কোয়েম্বাটোরে ১২ হাজার ৪০০ কোটি টাকার একাধিক প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন।

আরও পড়ুন: অকারণে যেন কেউ ট্রেনে না চাপেন, তাই সামান্য বাড়ল ভাড়া: রেল

প্রধানমন্ত্রীর সভা ঘিরে ব্যপক যানজটের আশঙ্কায় পুদুচেরির সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুদুচেরির বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাঁদের মতে, কংগ্রেস সরকারের পতনের পর বিজেপি দু’মাসের জন্য সরকার গড়তে অস্বীকার করেছে। তাদের লক্ষ্য আসন্ন নির্বাচনে জয়লাভ করেই পুদুচেরির মসনদে বসতে চায় বিজেপি। আর সেই লক্ষ্যেই একাধিক উন্নয়নমূলক প্রকল্প নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে নির্বাচনী প্রচার চালাবেন প্রধানমন্ত্রী।ইতিমধ্যেই তামিলনাড়ু বিজেপির তরফে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে একটি গানও প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে, তামিলনাড়ুতে ইতিমধ্যেই প্রচার বিপুল প্রচার চালাচ্ছে কংগ্রেস। বিগত দুই মাসে কংগ্রেস নেতা রাহুল গান্ধী একাধিকবার তামিলনাড়ু ও কেরলে গিয়ে নির্বাচনী প্রচার চালিয়েছেন। প্রচারেও বিরোধী দলকে যোগ্য জবাব দিতেই বিজেপির তরফে দক্ষিণে নির্বাচনের এক বড়সড় পরিকল্পনা করা হয়েছে। নির্বাচনে নিজেদের হিন্দিভাষী দলের তকমাকেও ঝেড়ে ফেলার চেষ্টা করা হবে বলেই দলীয় সূত্রে খবর।

বিগত তিন সপ্তাহেই দু’বার পশ্চিমবঙ্গ সফরে এসেছিলেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। সোনার বাংলা গড়ার লক্ষ্যে আজ রাজ্যে হাজির হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বৃহস্পতিবার সকাল থেকে সন্ধে অবধি একাধিক কর্মসূচিতে ঠাসা রয়েছে তাঁর দিন। সকালে বিজেপির দলীয় কার্যালয় থেকে লক্ষ্য সোনার বাংলা ঘোষণাপত্রের উদ্বোধন করবেন তিনি। এরপর তিনি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়ি ও মিউজিয়াম পরিদর্শনে যাবেন তিনি। দুপুরে এক জুটমিল শ্রমিকের বাড়িতে মধ্যাহ্নভোজন সেরে তিনি আনন্দপুরি কালিমন্দিরে পুজো দিতে যাবেন। দুপুর তিনটের সময় তিনি আনন্দপুরী খেলার মাঠ থেকে নবদ্বীপে পরিবর্তন যাত্রার সূচনা করবেন। এরপর তিনি বিভূতিভূষণ বন্দ্যোপাধায়ের বাড়ি যাবেন এবং সেখান থেকে ব্যারাকপুরে এসে শহিদ মঙ্গল পাণ্ডে স্তম্ভে শ্রদ্ধাজ্ঞাপন করবেন। সন্ধে সাতটার সময় তিনি সায়েন্স সিটিতে লক্ষ্য সোনার বাংলা মিটিংয়ে বক্তব্য রাখবেন।

আরও পড়ুন: সীমা পেরোলে ইউপিএসসি-তে বসার সুযোগ ‌নয়, পরীক্ষার্থীদের আবেদন ‘অজুহাত’ বলে উড়িয়ে দিল সুপ্রিম কোর্ট