‘বিপদ বাড়ার আগেই ফিরে আসুন’, বিহারের পরিযায়ীদের সমস্ত সাহায্যের প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর

লকডাউনের আশঙ্কায় চলতি মাসের শুরু থেকেই মুম্বই, দিল্লি ও পুণে থেকে হাজার হাজার পরিযায়ী শ্রমিক বাসে-ট্রেনে বিহারে ফিরতে শুরু করেছেন।

'বিপদ বাড়ার আগেই ফিরে আসুন', বিহারের পরিযায়ীদের সমস্ত সাহায্যের প্রতিশ্রুতি মুখ্যমন্ত্রীর
করোনা পরীক্ষা করাতে পটনা স্টেশনে পরিযায়ীদের ভিড়। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 7:52 AM

পটনা: গতবছরের সমস্যা ও সমালোচনা থেকে শিক্ষা নিয়েই পরিযায়ী শ্রমিকদের দ্রুত রাজ্যে ফিরে আসার অনুরোধ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। রবিবার রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে একাধিক বিধিনিষেধ আরোপের পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের ফিরে আসার অনুরোধও জানান মুখ্যমন্ত্রী।

রবিবারের বৈঠকে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জানান, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাজ্যে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি নৈশ কার্ফু জারি থাকবে। পাশাপাশি রাজ্যের সমস্ত স্কুল, কলেজও আগামী ১৫ মে অবধি বন্ধ থাকবে।

দেশের পরিযায়ী শ্রমিকদের একটি বড় অংশই আদতে বিহারের বাসিন্দা হওয়ায় করোনা সংক্রমণ ভয়াবহ রূপ ধারণ করতেই তাদের যথাসম্ভব দ্রুত রাজ্যে ফিরে আসার অনুরোধ জানালেন। পরিযায়ী শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, “যত দেরী হবে, ততই সমস্যা বৃদ্ধি পাবে। আপনারা ফিরে আসুন, আমরা সমস্ত পরীক্ষার ব্যবস্থা করব ও কাজের ব্যবস্থাও করব।”

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই আরজেডি নেতা মনোজ ঝা বলেন, “অবশেষে গতবারের মারাত্মক ভুল থেকে শিক্ষা নিয়েছেন নীতিশবাবু। এ বার অপেক্ষা করে দেখা যাক যে তিনি এই প্রতিশ্রুতি কতটা পূরণ করেন।”

উল্লেখ্য, লকডাউনের আশঙ্কায় চলতি মাসের শুরু থেকেই মুম্বই, দিল্লি ও পুণে থেকে হাজার হাজার পরিযায়ী শ্রমিক বাসে-ট্রেনে রাজ্যে ফিরতে শুরু করেছেন। গতবছর ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ীদের জন্য ট্রেনের ব্যবস্থাটুকু না করায় প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল নীতিশ সরকারকে। এমনকি গতবছরের নির্বাচনেও জেডিইউ-র ভোটব্যাঙ্কে তার প্রভাব দেখা গিয়েছিল।

আরও পড়ুন: রাজ্যে অমিল রেমিডেসিভির, বাংলাদেশ থেকে আমদানির আবেদন সোরেনের