Bihar: ‘এরপর তো কন্ডোম চাইবে’, আমলার এমন বক্তব্যের পর কী বলছেন ওই তরুণী?

Bihar: হরজ্যোত কউর ভমরা অ্যাডিশনাল চিফ সেক্রেটারি র‍্যাঙ্কের অফিসার। একইসঙ্গে তিনি রাজ্যের নারী ও শিশু কল্যাণ কমিশনের মাথাতেও রয়েছেন।

Bihar: 'এরপর তো কন্ডোম চাইবে', আমলার এমন বক্তব্যের পর কী বলছেন ওই তরুণী?
রিয়া কুমারী। ছবি ANI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 10:08 PM

পটনা: বিহারের পটনায় ‘শক্ত বেটি, সমৃদ্ধ বিহার’ নামে এক কর্মশালার আয়োজন করা হয়েছিল সম্প্রতি। সেই কর্মশালায় এক তরুণী বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন চেয়েছিলেন এক সিনিয়র ব্যুরোক্র্যাটের কাছ থেকে। তার পাল্টা ওই তরুণীকে আইএএস হরজ্যোত কউর ভমরা বলেছিলেন, ‘এরপর তো কন্ডোম চাইবে’। যা নিয়ে তুমুল চর্চা শুরু হয়। ভিডিয়োটি ভাইরাল হতেই নিন্দার ঝড় ওঠে বিভিন্ন মহলে। কীভাবে একজন আইএএস এভাবে কথা বললেন, তা দেখে হতবাক নেটিজেনরা। সেই ছাত্রী সংবাদ সংস্থা এএনআইকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, প্রশ্নটি নিয়ে তাঁর মনে কোনও দ্বিধা নেই।

ওই সাক্ষাৎকারে রিয়া কুমারী নামে ওই তরুণী জানান, “আমার প্রশ্নে কোনও ভুল ছিল না। এটা কোনও বড় বিষয় নয়। আমি হয়ত কিনতে পারি, কিন্তু অনেক বস্তিবাসী আছে, যারা এই টাকা খরচ করে স্যানিটারি প্য়াড কিনতে পারে না। তাই আমি শুধুমাত্র আমার জন্য প্রশ্ন করিনি। প্রশ্ন করেছি সমস্ত মেয়েদের হয়ে। আমার ওখানে লড়াই করতে যাইনি, আমাদের সমস্যাটা জানাতে গেছিলাম।”

কী ঘটেছিল ঘটনাটি। ২৭ সেপ্টেম্বর ওই কর্মশালা হয়। হরজ্যোত কউর ভমরা অ্যাডিশনাল চিফ সেক্রেটারি র‍্যাঙ্কের অফিসার। একইসঙ্গে তিনি রাজ্যের নারী ও শিশু কল্যাণ কমিশনের মাথাতেও রয়েছেন। একটি রাজ্য স্তরের ওয়ার্কশপের আয়োজন করে ইউনিসেফ (UNICEF)। সেখানেই পাটনা কমলা নেহেরু নগরের ওই ছাত্রী রিয়া কুমারী প্রশ্ন করেছিল, “সরকার তো অনেক কিছুই দেয়। তা হলে ২০-৩০ টাকার স্যানিটারি ন্যাপকিন দিতে পারে না?”

রিয়ার এই প্রশ্নে হাততালির ঝড় ওঠে ওই হলঘরে। এরপরই মাইক্রোফোন হাতে নিয়ে হরজ্যোত কউর ভমরা বলেন, “এই যে হাততালি দেওয়া হচ্ছে, এই চাহিদার কি কোনও শেষ আছে? ২০-৩০ টাকার প্যাডও দিতে পারে, কাল জিন্স প্যান্টও দিতে পারে, পরশু সুন্দর জুতো কেন দিতে পারে না? শেষে যখন পরিবার পরিকল্পনার কথা আসবে নিরোধও বিনা খরচে দিতে হবে তাই না? সবকিছু নিখরচায় নিতে হবে কেন?” যদিও পরে এই বক্তব্যের জন্য অনুশোচনা প্রকাশ করে ভমরা জানান, কোনও মেয়ের আবেগে তাঁর কথা আঘাত দিলে তিনি দুঃখিত।