Amit Shah: জন্ম ও মৃত্যুর তথ্য ভোটার তালিকায় যুক্ত করতে চায় কেন্দ্র, নতুন বিল আনার ঘোষণা শাহের

জন্ম ও মৃত্যু সংক্রান্ত এই নিবন্ধনের তথ্য সরাসরি নির্বাচন কমিশনের কাছে এলে তা দিয়ে ভোটার তালিকার সংশোধন করা আরও সহজ বলে দাবি কেন্দ্রের। রেজিস্ট্রার জেনারাল অ্যান্ড সেনসাস কমিশন অব ইন্ডিয়ার নতুন অফিস 'জনগণনা ভবন' সোমবার উদ্বোধন করেছেন শাহ। তা করতেই গিয়েই এই কথা জানিয়েছেন শাহ।

Amit Shah: জন্ম ও মৃত্যুর তথ্য ভোটার তালিকায় যুক্ত করতে চায় কেন্দ্র, নতুন বিল আনার ঘোষণা শাহের
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 1:56 PM

নয়াদিল্লি: দেশের জনগণের জন্ম ও মৃত্যু সংক্রান্ত হিসাবে রাখতে চায় কেন্দ্র। জন্ম ও মৃত্যুর হিসাবকে ভোটার তালিকার সঙ্গে যুক্ত করার জন্য নতুন বিল আনার কথা জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই জন্ম ও মৃত্যু সংক্রান্ত তথ্য জাতীয় পঞ্জিকরণ তালিকায় নথিভুক্ত করা হবে। ভোটার তালিকা এবং দেশের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন দরকারে তা ব্যবহার করা হবে বলে দাবি শাহের। জন্ম ও মৃত্যু সংক্রান্ত এই নিবন্ধনের তথ্য সরাসরি নির্বাচন কমিশনের কাছে এলে তা দিয়ে ভোটার তালিকার সংশোধন করা আরও সহজ হবে বলে দাবি কেন্দ্রের। রেজিস্ট্রার জেনারাল অ্যান্ড সেনসাস কমিশন অব ইন্ডিয়ার নতুন অফিস ‘জনগণনা ভবন’ সোমবার উদ্বোধন করেছেন শাহ। তা করতেই গিয়েই এই কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর জেরে দেশের উন্নয়নের কাজ আরও মসৃণ হবে বলে দাবি শাহের।

নতুন বিলের কার্যকারিতার ব্যাপারে শাহ জানিয়েছেন, জন্ম ও মৃত্যু শংসাপত্র এবং তথ্য যদি নির্দিষ্ট পদ্ধতিতে সংরক্ষণ করা যায়, তাহলে উন্নয়নের কাজে পরিকল্পনা সঠিক ভাবে করা সম্ভব। এ ব্যাপারে তিনি বলেছেন, “জন্ম ও মৃত্যুর রেজিস্টারকে ভোটার তালিকার সঙ্গে যুক্ত করার জন্য বিল আমরা সাংসদে আনব। এই পদ্ধতির জেরে যখন কোনও ব্যক্তির বয়স ১৮ হবে, স্বয়ংক্রিয়ভাবেই তাঁর নাম ভোটার তালিকায় উঠে যাবে। একই ভাবে যখন কোনও ব্যক্তির মৃত্যু হবে সেই তথ্য পৌঁছে যাবে নির্বাচন কমিশনের কাছে। এবং তাঁর নাম ভোটার তালিকা থেকে বাদ পড়ে যাবে।”

এর পাশাপাশি তিনি আরও বলেছেন, “যদি জন্ম ও মৃত্যুর শংসাপত্র বিশেষ ভাবে সংরক্ষণ করা যায়, তাহলে জনগণনা, উন্নয়ন পরিকল্পনা কাজ আরও মসৃণ ভাবে করা সম্ভব হবে।” আগে উন্নয়নের এই কাজ বিক্ষিপ্ত ভাবে হত যথাযথ তথ্যের অভাবে। শাহ আরও জানিয়েছেন, স্বাধীনতার ৭০ বছর পর দেশের সমস্ত গ্রামে বিদ্যুৎ, প্রত্যেকের জন্য বাড়ি, পানীয় জলের ট্যাপ, প্রত্যেকের বাড়িতে শৌচালয় এবং প্রত্যেককে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার সংকল্প নেওয়া হয়েছে। জনগণনা ভবনের উদ্বোধনের পাশাপাশি জন্ম ও মৃত্যুর নথিভুক্তের জন্য একটি পোর্টালেরও উদ্বোধন করেন অমিত শাহ।