Mayawati: ‘অপরিপক্ক’ ভাইপোর থেকে রাজনৈতিক উত্তরাধিকার কেড়ে নিলেন মায়াবতী

Mayawati: বহুজন সমাজ পার্টির সব পদ থেকে নিজের ভাইপোকে আপাতত দূরে সরিয়ে দিলেন মায়াবতী। কারণ? মায়াবতীর কথায়, 'রাজনৈতিক পরিপক্কতার' অভাব। এই দায়িত্বগুলি পালনের আগে আকাশ আনন্দকে রাজনৈতিকভাবে আরও 'পরিপক্ক' হয়ে উঠতে হবে বলেই মনে করছেন তিনি।

Mayawati: 'অপরিপক্ক' ভাইপোর থেকে রাজনৈতিক উত্তরাধিকার কেড়ে নিলেন মায়াবতী
মায়াবতী ও তাঁর ভাইপো আকাশImage Credit source: TV9 Network
Follow Us:
| Updated on: May 07, 2024 | 11:02 PM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচন চলছে। এরই মধ্যে সবাইকে চমকে দিয়ে বড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। ভাইপো আকাশ আনন্দের থেকে আপাতত কেড়ে নিলেন তাঁর রাজনৈতিক উত্তরাধিকার। দলের ন্যাশনাল কোঅর্ডিনেটর পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে তাঁকে। বহুজন সমাজ পার্টির সব পদ থেকে নিজের ভাইপোকে আপাতত দূরে সরিয়ে দিলেন মায়াবতী। কারণ? মায়াবতীর কথায়, ‘রাজনৈতিক পরিপক্কতার’ অভাব। এই দায়িত্বগুলি পালনের আগে আকাশ আনন্দকে রাজনৈতিকভাবে আরও ‘পরিপক্ক’ হয়ে উঠতে হবে বলেই মনে করছেন তিনি।

মঙ্গলবার রাতেই এক্স হ্যান্ডেলে পর পর তিনটি পোস্ট করেছেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সেখানেই ভাইপোকে নিয়ে তাঁর সিদ্ধান্তের কথা জানিয়েছেন বিএসপি সুপ্রিমো। মায়াবতী লিখেছেন, ‘বিএসপি শুধু একটি দল নয়, এটা বাবাসাহেব আম্বেদকরের দেখানো আত্মসম্মান ও কাশীরামজির দেখানো সমাজ বদলের ভাবনার একটি আন্দোলনও বটে। আমি নিজের গোটা জীবন সঁপে দিয়েছি এর জন্য এবং নতুন প্রজন্মকেও প্রস্তুত করা হচ্ছে।’ এরপরই দ্বিতীয় একটি পোস্টে মায়াবতী লিখেছেন, দলে বাকিদের তুলে আনা পাশাপাশি আকাশ আনন্দকে ন্যাশনাল কো-অর্ডিনেটর এবং তাঁর উত্তরসূরি হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু দলের বৃহত্তর স্বার্থে আকাশ ‘সম্পূর্ণ পরিপক্কতা’ না পাওয়া পর্যন্ত, তাঁকে এই দুই গুরু দায়িত্ব দেওয়া হবে না।

তবে আকাশের বাবা আনন্দ কুমার দলে আগের মতোই নিজের দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন মায়াবতী। উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর আঠাশ বছরের আকাশ আনন্দকে নিজের রাজনৈতিক উত্তরসূরি হিসেবে ঘোষণা করেছিলেন মায়াবতী স্বয়ং। লন্ডন থেকে এমবিএ পড়ে ফেরা আনন্দকে দলের ন্যাশনাল কো-অর্ডিনেটর হিসেবেও ঘোষণা করেছিলেন তিনি।

প্রসঙ্গত, কিছুদিন আগেই উত্তর প্রদেশের সীতাপুরে আকাশ আনন্দের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ উঠেছে। এক নির্বাচনী প্রচার সভা থেকে আকাশের ‘তালিবান’ মন্তব্য তুমুল বিতর্ক তৈরি করেছিল। এসবের মধ্যেই এবার নিজের রাজনৈতিক উত্তরসূরির জায়গা থেকে আকাশকে সরিয়ে রাখলেন মায়াবতী।