Covid Vaccine: ৮২ কোটি করোনা টিকা পাঠানো হয়েছে রাজ্যগুলিকে, জানাল কেন্দ্র

Covid Vaccine রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে টিকার যোগান আরও বাড়াতে ও টিকাকরণ প্রক্রিয়াকে আরও মসৃণ করতে, সরকারের তরফে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

Covid Vaccine: ৮২ কোটি করোনা টিকা পাঠানো হয়েছে রাজ্যগুলিকে, জানাল কেন্দ্র
অনুমোদন পেল না কোভিশিল্ডের তৃতীয় ডোজ়। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 4:11 PM

নয়া দিল্লি: রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে ৮১.৩৯ কোটি করোনা টিকার (Covid Vaccine) ডোজ় পাঠানো হয়েছে এমনটাই জানালো কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের (Health and Family Welfare Ministry) তরফে জানানো হয়েছে আরও ৮৬ লক্ষ কোভিড টিকা খুব দ্রুতই রাজ্যগুলির কাছে পৌঁছবে।

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে এখনও পর্যন্ত সব রাজ্য (States) ও কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territories) গুলিকে কেন্দ্রের তরফে বিনামূল্যে ৮১,৩৯,৩৩,৭৮৫ টি করোনা টিকার ডোজ় পাঠানো হয়েছে। এবং খুব দ্রুত ৮৫,৯২,৫৫০ টি টিকার ডোজ় রাজ্য গুলির কাছে পৌঁছবে বলেই কেন্দ্রের তরফে জানানো হয়েছে। বিবৃতিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে রাজ্যগুলির কাছে এখনও ৪,২৩,৪৩,৭২০ টি অব্যবহৃত টিকা মজুত রয়েছে। যেগুলি ব্যবহার করা হবে।

দেশ জুড়ে টিকাকরণ কর্মসূচির আওতায় ভারত সরকার (Govt of India), দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে বিনামূল্যে টিকা দেওয়ার কথা ঘোষণা করেছিল। জাতীয় স্তরে টিকাকরণের নয়া নীতিতে, দেশে টিকা প্রস্তুতকারীদের দ্বারা উৎপাদিত টিকার ৭৫ শতাংশ টিকা বিনামূল্যে সব রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। জুন মাসের ২১ তারিখ থেকে এই টিকা নিয়ে এই নয়া নীতি চালু করে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন Amir Khan: পর্দায় আমিরের বিপরীতে দেখা যাবে উত্তরবঙ্গের মেয়েকে! খুশির হাওয়া ডুয়ার্স জুড়ে

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে টিকার যোগান আরও বাড়াতে ও টিকাকরণ প্রক্রিয়াকে আরও মসৃণ করতে, সরকারের তরফে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের থেকে জারি করা ওই বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতে এখনও অবধি ৬টি ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে। তার মধ্যে অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড (Covishield), ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin), রাশিয়ার স্পুটনিক (Sputnik V), মডার্নার তৈরি স্পাইকভ্যাকস্ (Spikevax) অন্যতম। দেশের সরকার সিদ্ধান্ত নিয়েছে, নাগরিকদের দেওয়ার পর উদ্বৃত্ত টিকা বিশ্বের অন্য দেশ গুলিকে সরবরাহ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

দেশবাসীর কাছে যাতে পর্যাপ্ত পরিমাণে করোনা টিকা পৌছঁয় সেই ব্যাপারে উদ্যোগী হয়েছিল কেন্দ্রীয় সরকার। এই মাসের ১৭ তারিখ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ৭১ তম জন্মদিনে আড়াই কোটি ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা করে কেন্দ্রীয় সরকার ও শাসক দল বিজেপি। মোদীর জন্মদিনে এই বিপুল পরিমাণ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণের জন্য দলের কর্মীদের নিয়ে বিশেষ স্বেচ্ছাসেবক দল গঠন করে বিজেপি (BJP)। দীর্ঘদিন ধরে তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়। বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (J P Nadda) সর্বতভাবে এই রেকর্ড টিকাকরণের উদ্যোগকে সফল করার ডাক দেন। আড়াই কোটি ডোজ় দেওয়ার লক্ষ্যমাত্রা থাকলেও,প্রধানমন্ত্রীর জন্মদিনে দু কোটি ছাব্বিশ লক্ষ করোনা টিকা দিয়ে রেকর্ড গড়ে ভারত। এই বিপুল পরিমাণ টিকা দেওয়ার জন্য সকলকে ধন্যবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন Taliban: কেবল হাক্কানিদের সঙ্গে শত্রুতাই নয়, অন্তর্দ্বন্দ্বের শিকড় ছড়িয়ে তালিবানের অন্দরমহলেও!