Covid deal: কোভিড মোকাবিলায় রাজ্যগুলির সঙ্গে বিশেষ বৈঠক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের, কী পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা?

কোভিড মোকাবিলায় সোমবার প্রতিটি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাদের সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Covid deal: কোভিড মোকাবিলায় রাজ্যগুলির সঙ্গে বিশেষ বৈঠক কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের, কী পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 9:13 PM

নয়া দিল্লি: ফের দেশে মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা (Corona)। প্রায় সাড়ে চারমাস পর আবার দেশে কোভিড আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আগেই আগাম সতর্কতা নিতে তৎপর কেন্দ্র। কোভিড মোকাবিলায় সোমবার প্রতিটি রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাদের সঙ্গে বৈঠক করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। সেই বৈঠকে রাজ্যগুলিকে পুনরায় ভ্যাকসিনেশন (Vaccination) প্রক্রিয়ায় জোর দেওয়া সহ কোভিড মোকাবিলায় বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এদিন রাজ্যগুলিকে পুনরায় করোনা পরীক্ষা এবং ভ্যাকসিনেশনের উপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রকের কর্তারা। কারও শরীরে করোনা উপসর্গ দেখা দিলে তৎক্ষণাৎ RT-PCR টেস্ট করানোর পরামর্শ দেওয়া হয়েছে। রিপোর্ট পজিটিভ এলে সেই নমুনা ল্যাবরেটরিতে পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে। কেননা করোনার নতুন কোনও প্রজাতির উপদ্রপ হয়েছে কি না, সেটা জানা জরুরি বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পাশাপাশি ভ্যাকসিনেশন প্রক্রিয়ার উপরও জোর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। অর্থাৎ টেস্ট-ট্র্যাক, ট্রিট এবং ভ্যাকসিনেশন ফর্মুলার উপরই জোর দিচ্ছে কেন্দ্র। পাশাপাশি আগের মতো করোনা আচরণবিধি মেনে চলারও পরামর্শ দেওয়া হয়েছে। অর্থাৎ ভিড় এড়িয়ে চলা, জনবহুল স্থানে মাস্ক পরা, বারবার হাত ধোওয়ার ব্যাপারে পুনরায় জনসচেতনা গড়ে তোলার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

অন্যদিকে, কোভিড হাসপাতালগুলিতে করোনা চিকিৎসার বন্দোবস্ত রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র। অর্থাৎ হাসপাতালগুলিতে পর্যাপ্ত অক্সিজেন, ভেন্টিলেশনের ব্যবস্থা রাখার ব্যাপারে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তারা। আগামী ১০ ও ১১ এপ্রিল কোভিড হাসপাতালগুলির পরিস্থিতি খতিয়ে দেখতে দেশজুড়ে মহড়া চলবে বলেও এদিন বৈঠকে জানানো হয়েছে।

উল্লেখ্য, দিন দুয়েক আগেও প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কোভিড-সতর্কবার্তা দিয়ে নতুন গাইডলাইন পাঠান কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। মূলত জানুয়ারি থেকে মার্চ এবং অগাস্ট থেকে অক্টোবর মাস পর্যন্ত দেশে কোভিডের বাড়বাড়ন্ত লক্ষ্য করা যায় এবং এবছরও একই ঘটনা ঘটতে চলেছে বলে চিঠিতে উল্লেখ করেছেন তিনি। তাই পরিস্থিতি মোকাবিলায় আগাম সতর্কর্তা মেনে চলার নিদান দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।