আসছে দ্বিতীয় ‘মেড ইন ইন্ডিয়া’ ভ্যাকসিন, আগেভাগে ৩০ কোটির বরাত কেন্দ্রের

কেন্দ্র জানিয়েছে আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে চলে আসবে দ্বিতীয় এই করোনা প্রতিষেধক।

আসছে দ্বিতীয় 'মেড ইন ইন্ডিয়া' ভ্যাকসিন, আগেভাগে ৩০ কোটির বরাত কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 11:32 AM

নয়া দিল্লি: দেশের টিকাকরণের (COVID Vaccination) গতি অত্যন্ত শ্লথ। যে দ্রুততা নিয়ে টিকাকরণ শুরু হয়েছিল, তা হ্রাস পেয়েছে। তার জন্য বিরোধীরা বারংবার সমালোচনা করছে কেন্দ্রের টিকাকরণ নীতির। এ বার তাই আগেভাগেই আসন্ন ভ্যাকসিনের ৩০ কোটি ডোজ় বরাত দিয়ে রাখল কেন্দ্র। তৃতীয় পর্বের ট্রায়ালে থাকা ‘মেড ইন ইন্ডিয়া’ ভ্যাকসিনের ৩০ কোটি ডোজ় কিনবে কেন্দ্র। হায়দরাবাদের বায়োলজিকাল-ই সংস্থাকে ইতিমধ্যেই এ জন্য দেড় হাজার কোটি টাকা দিয়েছে কেন্দ্র। ভারত বায়োটেক নির্মিত কোভ্যাক্সিনের পর এটাই দেশের দ্বিতীয় ‘মেড ইন ইন্ডিয়া’ করোনা ভ্যাকসিন।

কেন্দ্র জানিয়েছে আগামী কয়েক মাসের মধ্যেই বাজারে চলে আসবে দ্বিতীয় এই করোনা প্রতিষেধক। দেশ এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যু কমানো যাচ্ছে না। চিকিৎসকরা বারবার বলছেন এই পরিস্থিতি মোকাবিলা করতে হলে কেন্দ্রকে দ্রুত টিকাকরণ করতে হবে। কিন্তু টিকা কই? দেশজুড়ে টিকার আকাল।

এখন যদি অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে বায়োলজিকাল-ই সংস্থা ৩০ কোটি টিকা কেন্দ্রের হাতে তুলে দিতে পারে, তাহলে দৈনিক ১ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছতে পারবে কেন্দ্র। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। দেশে একসঙ্গে জোড়া প্রতিষেধক অনুমোদন পেয়েছিল। তখন বিদেশে ‘ভ্যাকসিন মৈত্রীর’ মাধ্যমে বিনামূল্যে টিকা পাঠিয়েছিল কেন্দ্র। আপাতত দেশের সঙ্কট মেটাতেই জেরবার কেন্দ্র। বন্ধ হয়েছে ‘ভ্যাকসিন মৈত্রী।’

টিকা সঙ্কট মেটাতে রাশিয়ার স্পুটনিক ভি-কে আগেই অনুমোদন দিয়েছে কেন্দ্র। অনুমোদনের জন্য চূড়ান্ত পর্বের কথা হচ্ছে ফাইজ়ার ও মডার্নার সঙ্গেও। এর মধ্যে বায়োলজিকাল ই-র টিকা ঘাটতি পূরণ করতে পারবে বলে মত ওয়াকিবহাল মহলের। উল্লেখ্য, প্রথম ও দ্বিতীয় ট্রায়ালে আশাব্যঞ্জক ফল মিলেছে বায়োলজিকাল-ই প্রতিষেধকের। তৃতীয় পর্বের পর ভ্যাকসিন আসা এখন সময়ের অপেক্ষা।

আরও পড়ুন: ‘নিয়ম এক হোক সবার জন্য’, ফাইজ়ার-মডার্নাকে ক্ষতিপূরণে ছাড় দেওয়া নিয়ে ক্ষুব্ধ সেরাম সংস্থা