অরুণাচল সীমান্তের ভারতীয় ভূখণ্ডে গ্রাম গড়েছে চিন? প্রকাশ্যে উপগ্রহ চিত্র

সুমন মহাপাত্র

সুমন মহাপাত্র | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Jan 18, 2021 | 10:49 PM

সংবাদ মাধ্যমের খবরের সম্পূর্ণ বিরোধিতাও করেনি বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, গত কয়েক বছরে চিন এলএসি বরাবর যে কাজ করছে তার বিষয়ে রিপোর্ট এসেছে।

অরুণাচল সীমান্তের ভারতীয় ভূখণ্ডে গ্রাম গড়েছে চিন? প্রকাশ্যে উপগ্রহ চিত্র
উপগ্রহ চিত্র

অরুণাচল প্রদেশ: লাদাখ সীমান্তে উত্তেজনা এখনও চরমে। এর মধ্যেই ড্রাগনের আগ্রাসন অরুণাচল সীমান্তে। এক দিকে যখন লাদাখে সমঝোতার কথা বলছে লাল ফৌজ, তখনই অরুণাচলে নিজের মনোভাব বুঝিয়ে দিচ্ছে ‘আগ্রাসী চিন (China)।’ একটি সংবাদ মাধ্যমের দাবি, অরুণাচল সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে গ্রাম গড়ে তুলেছে ড্রাগন। যা নিয়ে চরমে বিতর্ক।

সংবাদ মাধ্যমে দাবি করা হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতীয় দিকের প্রায় সাড়ে ৪ কিলোমিটার অভ্যন্তরে এই গ্রাম গড়ে তুলেছে চিন। সেই গ্রামে রয়েছে ১০১টি বাড়ি। বিষয়টির সত্যতা প্রমাণ করতে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করেছে ওই সংবাদ মাধ্যম। পয়লা নভেম্বরের ওই ছবিতে দেখা যাচ্ছে, তাসরি চু নদীর তীরে এই গ্রাম গড়ে তুলেছে চিন।

সংবাদ মাধ্যমের তরফে ২০১৯ সালের ছবি প্রকাশ করে তুলনা টানা রয়েছে বর্তমান পরিস্থিতির সঙ্গে। যেখানে দেখা যাচ্ছে, ২০১৯ সালে সভ্যতার কোনও চিহ্ন না থাকলেও মাত্র কয়েক দিনের মধ্যে গ্রাম তৈরি করে ফেলেছে আগ্রাসী চিন। এর আগেও ডোকলাম সীমান্তে গ্রাম গড়ার অভিযোগ উঠেছিল চিনের বিরুদ্ধে। যদিও সেই অভিযোগ নস্যাৎ করেছিল বেজিং।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসের বিশেষ চমক, প্রথমবার কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

সংবাদ মাধ্যমের খবরের সম্পূর্ণ বিরোধিতাও করেনি বিদেশমন্ত্রক। বিদেশমন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, গত কয়েক বছরে চিন এলএসি বরাবর যে কাজ করছে তার বিষয়ে রিপোর্ট এসেছে। অরুণাচল সীমান্তের এই খবর প্রকাশ্যে আসতেই বেঁকে বসেছেন নেটিজেনরা। দাবি উঠছে চিনা নুডলস ব্যানের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla