প্রজাতন্ত্র দিবসের বিশেষ চমক, প্রথমবার কুচকাওয়াজে অংশ নেবে রাফাল

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Jan 18, 2021 | 6:51 PM

উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী বলেন, "প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ফ্লাইপাস্ট শেষ করা হবে রাফাল বিমানের উড়ান দিয়ে। ভার্টিকাল চার্লি গঠনে একটি রাফাল বিমানকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে।"

প্রজাতন্ত্র দিবসের বিশেষ চমক, প্রথমবার কুচকাওয়াজে অংশ নেবে রাফাল
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে দেখা মিলবে রাফাল যুদ্ধবিমানের (Rafale fighter jet)। সোমবার ভারতীয় বায়ুসেনা (Indian Airforce)-র তরফে জানানো হয়, আগামি ২৬ জানুয়ারির কুচকাওয়াজের অন্যতম আকর্ষণ হতে চলেছে এই রাফাল যুদ্ধবিমান। এর আগে কখনও প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে এই যুদ্ধবিমান অংশ নেয়নি।

উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী বলেন, “প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ফ্লাইপাস্ট শেষ করা হবে রাফাল বিমানের উড়ান দিয়ে। ভার্টিকাল চার্লি গঠনে একটি রাফাল বিমানকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে।” উল্লেখ্য, শব্দের চেয়েও দ্রুতগতিতে উড়তে সক্ষম রাফাল যুদ্ধ বিমানের অন্যতম বিশেষত্ব হল এই “ভার্টিকাল চার্লি” (Vertical Charlie) গঠনে উড়ে যাওয়া। এতে যুদ্ধবিমানগুলি অত্যন্ত কম উচ্চতায় উল্লম্বভাবে উড়ে যায় এবং আচমকাই ৯০ ডিগ্রি কোণে ঘুরে গিয়ে আকাশে উড়ে যায়। কয়েক পাক ঘোরার পর ফের স্বাভাবিক উচ্চতায় ফিরে আসাকেই “ভার্টিকাল চার্লি গঠন” বলে।

আরও পড়ুন: ‘সাংবিধানিক অধিকার রয়েছে’, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের সিদ্ধান্তে অনড় কৃষকরা

বায়ুসেনার পাইলটদের দক্ষতা প্রমাণেই এই ভার্টিকাল চার্লি গঠনে রাফাল বিমানকে ওড়ানো হবে বলে জানান উইং কমান্ডার। তিনি বলেন, “প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোট ৩৮টি বায়ুসেনার বিমান ও ভারতীয় সেনার চারটি বিমান অংশ নেবেন।”

২০১৬ সালে ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করে ভারত। ২০২২ সালের মধ্যেই বিমানগুলি ভারতে এসে পৌঁছবে। অন্যদিকে, সম্প্রতি ৪৫ হাজার কোটি টাকায় মোট ৮৩টি তেজাস যুদ্ধবিমান কেনার চুক্তিও করেছে ভারত সরকার।

আরও পড়ুন: করোনার কোপ প্রজাতন্ত্র দিবসেও, আটারি সীমান্তে বাতিল ভারত-পাক যৌথ কুচকাওয়াজ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla