‘সাংবিধানিক অধিকার রয়েছে’, প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের সিদ্ধান্তে অনড় কৃষকরা

ভারতীয় কিষাণ ইউনিয়নের পঞ্জাব শাখার সাধারণ সম্পাদক পরমজিৎ সিং জানান, প্রজাতন্ত্র দিবসের কৃষকরা রাজপথ বা অন্যান্য নিরাপত্তাবেষ্টিত এলাকায় মিছিল করবে না। দিল্লির আউটার রিং রোডেই ট্রাক্টর মিছিল করা হবে এবং প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও সমস্যার সৃষ্টিও করা হবে না।

'সাংবিধানিক অধিকার রয়েছে', প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের সিদ্ধান্তে অনড় কৃষকরা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 5:56 PM

নয়া দিল্লি: প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের আয়োজন ঘিরে কেন্দ্রকে সাংবিধানিক অধিকার (Constitutional Right)-র কথা মনে করিয়ে দিলেন আন্দোলনকারী কৃষকরা। সোমবারই প্রজাতন্ত্র দিবসে (Republic Day) ট্রাক্টর মিছিল সংক্রান্ত মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট (Supreme Court) জানায়, ট্রাক্টর মিছিল হবে কিনা, সেই সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার প্রথম অধিকার দিল্লি পুলিসের। এরপরই আন্দোলনকারী কৃষকরা জানালেন, শান্তিপূর্ণভাবে ট্রাক্টর মিছিল করার অধিকার রয়েছে।

ভারতীয় কিষাণ ইউনিয়নের পঞ্জাব শাখার সাধারণ সম্পাদক পরমজিৎ সিং জানান, প্রজাতন্ত্র দিবসের কৃষকরা রাজপথ বা অন্যান্য নিরাপত্তাবেষ্টিত এলাকায় মিছিল করবে না। দিল্লির আউটার রিং রোডেই ট্রাক্টর মিছিল করা হবে এবং প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও সমস্যার সৃষ্টিও করা হবে না। তিনি বলেন, “আমরা দিল্লি সীমান্তে আটকে রয়েছি, দিল্লির ভিতরে আমাদের প্রবেশ করতে দেওয়া হয়নি। আমরা শান্তিপূর্ণভাবেই ট্রাক্টর মিছিল বের করব। এটা আমাদের সাংবিধানিক অধিকার এবং আমরা দিল্লিতে প্রবেশ করেই ছাড়ব।”

আরেক কৃষক নেতা লাখবীর সিং বলেন, “২৬ জানুয়ারি ট্রাক্টর মিছিল করার পর আন্দোলনকারী কৃষকরা আন্দোলনের কেন্দ্রস্থল সিংঘু সীমান্তেই ফিরে আসবে। যেসমস্ত জায়গায় সরকারি অনুষ্ঠান করা হবে, সেই জায়গায় আমরা যাব না। আমাদের প্রতিটি ট্রাক্টরে দেশের জাতীয় পতাকা এবং নিজেদের সংগঠনের পতাকা লাগানো থাকবে।”

আরও পড়ুন: করোনার কোপ প্রজাতন্ত্র দিবসেও, আটারি সীমান্তে বাতিল ভারত-পাক যৌথ কুচকাওয়াজ

দিল্লি পুলিস (Delhi Police) অনুমতি না দিলে কী করবেন, এই বিষয়ে প্রশ্ন করা হলে ভারতীয় কিষাণ ইউনিয়নের প্রেসিডেন্ট যোগীন্দর সিং উগরাহান বলেন, “শান্তিপূর্ণভাবে ট্রাক্টর মিছিল করা কৃষকদের সাংবিধানিক অধিকারের মধ্যেই পড়ে। যদি দিল্লি পুলিসের আইন-শৃঙ্খলা নিয়ে কোনও সংশয় থাকে, তবে তাঁরা আন্দোলনকারী কৃষকদের সঙ্গে কথা বলে অন্য কোনও পথ দিয়ে মিছিল করার প্রস্তাব দিতে পারে। কৃষক কমিটিগুলি সেই অনুযায়ী সিদ্ধান্ত নেবে। তবে ২৬ জানুয়ারি যে ট্রাক্টর মিছিল করা হবে, এই বিষয়টি নিশ্চিত।”

আজ সুপ্রিম কোর্টে ট্রাক্টর মিছিল নিয়ে কেন্দ্রের মামলার শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদে (SA Bobde) জানান, এটি আইন-শৃঙ্খলার বিষয় এবং এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রথম অধিকার দিল্লি পুলিসেরই রয়েছে। আগামি ২০ তারিখ এই বিষয়ে পরবর্তী শুনানি করা হবে।

অন্যদিকে নবম দফা বৈঠক ব্যর্থ হওয়ার পর  ১৯ জানুয়ারি অর্থাৎ আগামিকাল ফের বৈঠকে বসতে চলেছে কেন্দ্র ও কৃষক পক্ষ। আন্দোলনকারী কৃষকরা জানিয়েছেন, তাঁরা একমাত্র কেন্দ্রের সঙ্গেই আলোচনায় বসবেন, সুপ্রিম কোর্টের গঠিত কমিটির সামনে নয়।

আরও পড়ুন: বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের চাহিদার কথা ভেবেই মেট্রো প্রকল্পে উন্নয়ন: প্রধানমন্ত্রী