বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের চাহিদার কথা ভেবেই মেট্রো প্রকল্পে উন্নয়ন: প্রধানমন্ত্রী

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, দেশের ২৭টি শহরে মোট এক হাজার কিলোমিটার মেট্রোরেল লাইন তৈরির কাজ চলছে।

বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের চাহিদার কথা ভেবেই মেট্রো প্রকল্পে উন্নয়ন: প্রধানমন্ত্রী
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 3:58 PM

আহমেদাবাদ: আত্মনির্ভর ভারত তৈরির লক্ষ্যে একের পর এক ছক্কা হাঁকাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে পূর্ববর্তী সরকারের কাজের সঙ্গে তুলনা টেনে উন্নয়নের খতিয়ানও দিচ্ছেন তিনি। সোমবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আহমেদাবাদ মেট্রোরেল প্রকল্পের দ্বিতীয় দফার কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন ও সুরাট মেট্রোরেল প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, দেশের ২৭টি শহরে মোট এক হাজার কিলোমিটার মেট্রোরেল লাইন তৈরির কাজ চলছে। পূর্ববর্তী সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, “একটা সময় ছিল যখন দেশে মেট্রোরেল চালু করা নিয়ে কোনও আধুনিক চিন্তা ও নীতি ছিল না। তারই ফলস্বরূপ বিভিন্ন শহরে বিভিন্ন ধরণের মেট্রোরেল ছিল। অন্যান্য পরিবহণ ব্যবস্থার সঙ্গেও মেট্রোরেলের কোনও সমন্বয় ছিল না। বর্তমানে বাস, ট্রেনের মতো বিভিন্ন পরিবহণ ব্যবস্থার মধ্যে একটি সমন্বয়ের সৃষ্টি করা হয়েছে।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, প্রায় ১৭ হাজার কোটি টাকা গুজরাটে এই দুটি মেট্রোরেল প্রকল্পের কাজ করা হবে। মেট্রো ব্যবস্থার ফলে আহমেদাবাদ (Ahmedabad) ও সুরাট (Surat)-র মতো দেশের অন্যতম বাণিজ্য কেন্দ্রের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও শক্তিশালী হবে। এছাড়াও এই মেট্রো প্রকল্প তৈরি হবে সম্পূর্ণরূপে পরিবেশবান্ধব পদ্ধতিতে।

আরও পড়ুন: ‘মহিলা না হলে কলার ধরে টেনে আনতাম’, বেফাঁস মন্তব্যে ফের বিপাকে কংগ্রেস

আগের সরকারের সঙ্গে তুলনা টেনে প্রধানমন্ত্রী বলেন, “২০১৪ সালের আগে ১০-১২ বছরে কেবল ২২ কিমি মেট্রোলাইন তৈরি করা হয়েছিল। গত ছয় বছরে ৪৫০ কিমিরও বেশি মেট্রো পরিষেবা চালু হয়েছে।” তিনি আরও জানান, এই মেট্রো প্রকল্পগুলি বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের চাহিদার কথা মাথায় রেখেও তৈরি করা হচ্ছে।

“আয়ুষ্মান ভারত” ও “নল সে জল”-র মতো বিভিন্ন প্রকল্পের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “সাধারণ মানুষের সুবিধার কথা ভেবেই সরকার এই প্রকল্পগুলি চালু করেছে। গুজরাটে ২১ লাখ মানুষ আয়ুষ্মান ভারত যোজনায় বিনামূল্যে চিকিৎসা পেয়েছেন। প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণের অধীনে কেবল গুজরাটেই আড়াই লাখ বাড়ি তৈরি করা হয়েছে। বর্তমান ভারত আত্মবিশ্বাসের সঙ্গে যাবতীয় সিদ্ধান্ত নিচ্ছে এবং তা কার্যকরও করছে।”

এক সরকারি আধিকারিক জানান, আহমেদাবাদের দ্বিতীয় দফার মেট্রোরেল প্রকল্পে দুটি করিডোর তৈরি হবে। প্রথমটি মোতেরা স্টেডিয়াম থেকে মহাত্মা মন্দির অবধি এবং দ্বিতীয়টি জিএনএলইউ থেকে গিফ্ট সিটি অবধি তৈরি করা হয়েছে। এই প্রকল্পে খরচ হবে ৫৩৮৪ কোটি টাকা। সুরাট মেট্রো রেল প্রকল্পে সারথানা থেকে ড্রিম সিটি অবধি এবং ভেসান থেকে সারোলি অবধি দুটি মেট্রো করিডোর তৈরি করা হবে। এইনতুন মেট্রো লাইন তৈরিতে খরচ হবে ১২ হাজার ২০ কোটি টাকা।

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিলের ভাগ্য নির্ধারণ করবে দিল্লি পুলিসই, নির্দেশ সুপ্রিম কোর্টের