করোনার কোপ প্রজাতন্ত্র দিবসেও, আটারি সীমান্তে বাতিল ভারত-পাক যৌথ কুচকাওয়াজ

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Jan 18, 2021 | 4:54 PM

বিএসএফ (BSF)-র এক আধিকারিক বলেন, "করোনা সংক্রমণের কারণে চলতি বছরে প্রজাতন্ত্র দিবসে আটারি সীমান্তে কোনও যৌথ কুচকাওয়াজের আয়োজন করা হবে না। সাধারণ মানুষদেরও কুচকাওয়াজ দেখতে আসার জন্য অনুমতি দেওয়া হবে না।

করোনার কোপ প্রজাতন্ত্র দিবসেও, আটারি সীমান্তে বাতিল ভারত-পাক যৌথ কুচকাওয়াজ
চলতি বছরে দেখা যাবে না এই দৃশ্য। ফাইল চিত্র।

নয়া দিল্লি: করোনার কোপ পড়ল ভারত-পাকিস্তানের সম্পর্কেও। প্রতিবছর প্রজাতন্ত্র দিবসে (Republic Day) আটারি সীমান্তে (Attari Border) ভারত ও পাকিস্তানকে একসঙ্গে কুচকাওয়াজ করতে দেখা গেলেও এইবছর দেখা যাবে না সেই চিত্র। করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই দুই দেশের মধ্যে যৌথ কুচকাওয়াজের (Joint Parade) আয়োজন করা হচ্ছে না, এমনটাই জানানো হল সীমান্ত সুরক্ষা বাহিনী (Border Security Force)-র তরফে।

বিএসএফ (BSF)-র এক আধিকারিক বলেন, “করোনা সংক্রমণের কারণে চলতি বছরে প্রজাতন্ত্র দিবসে আটারি সীমান্তে কোনও যৌথ কুচকাওয়াজের আয়োজন করা হবে না। সাধারণ মানুষদেরও কুচকাওয়াজ দেখতে আসার জন্য অনুমতি দেওয়া হবে না। ভারতের তরফে প্রতিদিনের নিয়ম মেনে কেবল পতাকা উত্তোলনই করা হবে। আলাদা করে কোনও অনুষ্ঠানের আয়োজন করা হবে না।”

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পরই গতবছরের ৭ মার্চ থেকে আটারি সীমান্তে সেনার কুচকাওয়াজ দেখতে আগত সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। বর্তমানে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও সীমান্তে দর্শকদের আনাগোনা নিয়ে নিয়ম শিথিল করা হয়নি।

আরও পড়ুন: বর্তমানের পাশাপাশি ভবিষ্যতের চাহিদার কথা ভেবেই মেট্রো প্রকল্পে উন্নয়ন: প্রধানমন্ত্রী

তবে সূত্র অনুযায়ী, পাকিস্তান (Pakistan)-র তরফে দর্শক প্রবেশে নিয়ম শিথিল করা হয়েছে। সেই কারণেই সীমান্তের ওপারে প্রায়সই সাধারণ মানুষের আনাগোনার দৃশ্য ধরা পড়েছে।

সম্প্রীতি বজায় রাখতে দেশের বিভিন্ন অনুষ্ঠানে সীমান্তে পাক সেনাবাহিনীকে যে মিষ্টি পাঠানো হত, তাও করোনা সংক্রমণ ও দুই দেশের মধ্যে চাপান-উতোরের কারণে আপাতত স্থগিত রাখা হয়েছে। সীমান্ত সুরক্ষা বাহিনীর দাবি, প্রজাতন্ত্র দিবসে সীমান্তে কী করা হবে, সেই বিষয়ে আলোচনা করতে একটি বৈঠক স্থির করা হয়েছে। কবে সেই বৈঠক হবে, সে বিষয়ে যদিও সেনাবাহিনী বা সীমান্ত সুরক্ষা বাহিনীর তরফে কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: ‘মহিলা না হলে কলার ধরে টেনে আনতাম’, বেফাঁস মন্তব্যে ফের বিপাকে কংগ্রেস

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla