Congress Meeting: বিক্ষুব্ধদের মান ভাঙাতে ফের বৈঠকের ডাক সনিয়ার, এবার কি খোলনচে বদলাবে কংগ্রেস?

Congress Meeting: মঙ্গলবারই দলনেত্রী সনিয়া গান্ধী জি-২৩-র বিক্ষুব্ধ নেতা আনন্দ শর্মা, মণীশ তিওয়ারি ও বিবেক তাঙ্খার সঙ্গে দেখা করেন। ওই বৈঠকে দলনেত্রী নেতাদের কাছ থেকে তাদের ক্ষোভের কারণ জানতে চান।

Congress Meeting: বিক্ষুব্ধদের মান ভাঙাতে ফের বৈঠকের ডাক সনিয়ার, এবার কি খোলনচে বদলাবে কংগ্রেস?
কংগ্রেসের অন্দরে আসবে বদল? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 12:52 PM

নয়া দিল্লি: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবির পরই সরব হয়েছেন কংগ্রেস(Congress)-র বিক্ষুব্ধ নেতারা। তাদের মন গলাতেও তৎপর হয়ে উঠেছেন দলনেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)। একদিকে যেমন কংগ্রেসের ওয়ার্কিং কমিটি(CWC)-র বৈঠকে দলের যাবতীয় দায়িত্বভার ছাড়ার প্রস্তাব দিয়েছিলেন রাহুল, প্রিয়ঙ্কা ও সনিয়া গান্ধী, তেমনই আবার বিক্ষুব্ধদের সঙ্গে মুখোমুখি বৈঠক করে তাদের মান-অভিমানের কারণও জানতে চেয়েছেন দলনেত্রী। এবার কার্যত বিক্ষুব্ধদের মন রাখতেই দলের সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত নেতাদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকের ডাক দিলেন সনিয়া গান্ধী। জানা গিয়েছে, আগামী শনিবার এই বৈঠক হতে চলেছে এবং দলের সাংগঠনিক নির্বাচন থেকে শুরু করে একাধিক বিষয়ে আলোচনা করার পরিকল্পনা রয়েছে।

কংগ্রেস সূত্রে খবর, এই বৈঠকের নেতৃত্ব দেবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। শনিবারের এই বৈঠকে দলের সমস্ত সাধারণ সম্পাদক ও ইন-চার্জদের উপস্থিত থাকতে বলা হয়েছে। বৈঠকের মূল বিষয়বস্তু থাকবে বিশেষ সদস্যপদ কর্মসূচি, সাংগঠনিক নির্বাচন। এছাড়া কী কী বিষয় নিয়ে বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা যেতে পারে, সেই বিষয়েও আলোচনা করা হবে।

উল্লেখ্য, একের পর এক নির্বাচনে কংগ্রেসের হারের পরই দলের অন্দরে সাংগঠনিক পরিবর্তনের ডাক দিয়েছেন বিক্ষুব্ধ জি-২৩ নেতারা। গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা সহ একাধিক নেতারা যে বিষয়গুলিতে পরিবর্তনের দাবি করেছেন, তার মধ্যে অন্যতম হল দলের সাংগঠনিক নির্বাচন।

মঙ্গলবারই দলনেত্রী সনিয়া গান্ধী জি-২৩-র বিক্ষুব্ধ নেতা আনন্দ শর্মা, মণীশ তিওয়ারি ও বিবেক তাঙ্খার সঙ্গে দেখা করেন। ওই বৈঠকে দলনেত্রী নেতাদের কাছ থেকে তাদের ক্ষোভের কারণ জানতে চান। তবে দলীয় সূত্রে জানা গিয়েছে, সনিয়া গান্ধীর কাছে দলের বিরুদ্ধে বিশেষ কোনও অভিযোগ জানাননি বিক্ষুব্ধ জি-২৩ র নেতারা। বরং কীভাবে দলের সংগঠন মজবুত করা যায় এবং পরবর্তী নির্বাচনগুলিতে কীভাবে বিজেপিকে হারানো যায়, তা নিয়েই আলোচনা করেছেন তারা।

সাংগঠনিক পরিবর্তন নিয়ে জি-২৩ নেতারা ক্রমাগত চাপ দেওয়াতেই দীর্ঘদিন ধরে আটকে থাকা নির্বাচনগুলি সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছেন দলনেত্রী সনিয়া গান্ধী। সম্প্রতিই তিনি ঘনিষ্ঠ মহলে ও বিক্ষুব্ধ নেতাদের কাছে জানিয়েছেন যে, আগামী অগস্ট-সেপ্টেম্বর মাসের মধ্যেই দলের সভাপতির নির্বাচন হবে। এরপরই দলে প্রয়োজনীয় সাংগঠনিক পরিবর্তন আনা যাবে।