India on J&K Issue: ‘অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার নেই’, কাশ্মীর প্রসঙ্গে চিনের ‘নাক গলানো’র কড়া জবাব ভারতের

India on J&K Issue: সম্প্রতিই পাকিস্তানে চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই বলেন, "কাশ্মীর নিয়ে আমরা ফের একবার অনেক ইসলামিক বন্ধুদের ডাক শুনতে পাচ্ছি। চিনও একই আশা রাখে।"

India on J&K Issue: 'অভ্যন্তরীণ বিষয়ে কথা বলার অধিকার নেই', কাশ্মীর প্রসঙ্গে চিনের 'নাক গলানো'র কড়া জবাব ভারতের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 7:01 AM

নয়া দিল্লি: জম্মু-কাশ্মীর (Jammu Kashmir) ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং এই বিষয়ে অন্যান্য দেশের ‘নাক গলানো’ বরদাস্ত করা হবে না, এ কথা ফের একবার সাফ জানিয়ে দিল ভারত সরকার। সম্প্রতিই পাকিস্তান (Pakistan) সফরে গিয়ে চিনের (China) বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)  জম্মু-কাশ্মীর নিয়ে যে মন্তব্য করেছিলেন, বুধবারই তারই পাল্টা জবাব দেওয়া হয় বিদেশমন্ত্রকের তরফে। দেশের অভ্যন্তরীণ বিষয়ে চিন সহ অন্যান্য দেশের কথা বলার কোনও অধিকার নেই বলেই জানিয়ে দেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

সম্প্রতিই মুসলিম শাসিত ও অধ্যুষিত দেশগুলির ‘অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন’-র তরফে পাকিস্তানে একটি সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উদ্বোধনী অনুষ্ঠানেই বিশেষ অতিথি হিসাবে গিয়েছিলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সেখানে তিনি বলেন, “কাশ্মীর নিয়ে আমরা ফের একবার অনেক ইসলামিক বন্ধুদের ডাক শুনতে পাচ্ছি। চিনও একই আশা রাখে।”

চিনের বিদেশমন্ত্রীর এই মন্তব্যের প্রেক্ষিতেই বুধবার বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী পাল্টা জবাব দেন। তিনি বলেন, “জম্মু-কাশ্মীর সংক্রান্ত যাবতীয় বিষয় সম্পূর্ণরূপে ভারতের অভ্যন্তরীণ বিষয়। চিন সহ অন্যান্য দেশের এই বিষয়ে কথা বলার কোনও অধিকার নেই। তাদের মনে রাখা উচিত যে ভারত তাদের অভ্যন্তরীণ বিষয়ে মতামত পেশ করা থেকে বিরত থাকে।”

উল্লেখ্য, আগামী দুইদিনের মধ্যেই ভারত সফরে আসতে পারেন চিনের প্রতিনিধিরা। সেই পরিস্থিতিতেই চিনের এই ধরনের মন্তব্য ঘিরে সফর নিয়েও জল্পনা শুরু হয়েছে। এর আগেও চিন বহুবার জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানকেই সমর্থন জানিয়েছিল।

এর আগে গত মাসেও ভারতের তরফে জম্মু-কাশ্মীর নিয়ে চিন ও পাকিস্তানের যুগ্ম  বয়ানের সমালোচনা করা হয়েছিল। পাক প্রধানমন্ত্রী ইমরান খান ও চিনের প্রেসিডেন্ট শিং জিনপিং লাদাখ নিয়ে যে মন্তব্য করেছিলেন, তার জবাবে সেই সময়ও বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছিল, লাদাখ ভারতের গুরুত্বপূর্ণ ও অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং আগামিদিনেও থাকবে।