Rahul Gandhi: ‘সত্য ও অহিংসা আমার ধর্ম’, মানহানি মামলায় জামিন পেয়েই মহাত্মা গান্ধীর কথা রাহুলের মুখে

Modi Surname Defamation Case: মোদী পদবি মানহানি মামলায় আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের সাজা ও ১৫ হাজার টাকা জরিমানা করে। তবে এ দিনই আদালতে ৩০ দিনের জন্য জামিন পেয়ে যান রাহুল।

Rahul Gandhi: 'সত্য ও অহিংসা আমার ধর্ম', মানহানি মামলায় জামিন পেয়েই মহাত্মা গান্ধীর কথা রাহুলের মুখে
আদালত চত্বরে রাহুল গান্ধী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 1:05 PM

নয়া দিল্লি: মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের মানহানি মামলায় দোষী সাব্যস্ত করা হল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi)। বৃহস্পতিবার গুজরাটের সুরাটের একটি আদালত (Surat Court) এই মানহানি মামলায় রায় দেয়। আদালতের তরফে দুই বছরের সাজা দেওয়া হয়েছে রাহুল গান্ধীকে। তবে সঙ্গে সঙ্গেই জামিন পেয়ে যান রাহুল। মামলার রায় ঘোষণার পরই রাহুল গান্ধী টুইট করেন। মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) বক্তব্য উদ্ধৃত করে তিনি লেখেন, “আমার ধর্ম সত্য ও অহিংসার উপরে প্রতিষ্ঠিত। সত্য আমার ঈশ্বর, অহিংসা হল ওই ঈশ্বরকে পাওয়ার সাধনা।”

২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে কর্নাটকে নির্বাচনী প্রচারে গিয়ে মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, ““সমস্ত চোরেদের নামেই কেন মোদী রয়েছে? সে নীরব মোদীই হোক, বা ললিত মোদী কিংবা নরেন্দ্র মোদী?”। তাঁর এই মন্তব্যের বিরোধিতা করে গুজরাটের বিজেপি বিধায়ক তথা প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদী সুরাটের একটি আদালতে মামলা করেন। ২০২১ সালে বয়ান রেকর্ডের জন্য শেষবার এই মামলায় হাজিরা দিয়েছিলেন রাহুল গান্ধী। এ দিন মামলার রায় ঘোষণার জন্যই তিনি সুরাটের ওই আদালতে যান।

মোদী পদবি মানহানি মামলায় আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের সাজা ও ১৫ হাজার টাকা জরিমানা করে। তবে এ দিনই আদালতে ৩০ দিনের জন্য জামিন পেয়ে যান রাহুল। মানহানি মামলায় রায়ঘোষণা ও পরবর্তীতে জামিন পাওয়ার পর কংগ্রেস নেতা টুইট করে লেখেন, “আমার ধর্ম সত্য ও অহিংসার উপরে প্রতিষ্ঠিত। সত্য আমার ঈশ্বর, অহিংসা হল ওই ঈশ্বরকে পাওয়ার সাধনা।”

অন্যদিকে, পূর্ণেশ মোদী, যিনি সুরাট আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা করেছিলেন, রায় ঘোষণার পর তিনি বলেন, “আমি আদালতের এই রায়কে স্বাগত জানাচ্ছি।”

বিজেপি সাংসদ সুশীল মোদীও এই রায়কে স্বাগত জানিয়ে বলেন, “রাহুল গান্ধী মোদী পদবি নিয়ে যে অবমাননাকর মন্তব্য করেছিলেন, তার নিন্দা করে আমিও বিহারের পটনার আদালতে মানহানির মামলা করেছিলাম। ২০১৯ সালে রাহুল গান্ধীর ওই মন্তব্যের পর আমাকে অনেকে বলেছিলেন যে আপনিও কি চোর? সুরাট আদালত আজ রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করেছে। আশা করি পটনা সহ অন্যান্য আদালতগুলিও, যেখানে রাহুল গান্ধীর এই মন্তব্য নিয়ে মামলা করা হয়েছিল, তাঁরাও রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করা হবে। আমি এখনও আদালতের রায় জানি না। তবে যদি দুই বছরের বেশি সাজা দেওয়া হয়, তবে রাহুল গান্ধী লোকসভার সদস্যপদও খোয়াতে পারেন।”