Goa Assembly Election : “ভেবে দেখবে কংগ্রেস” ,গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট জল্পনায় ঘৃতাহুতি চিদম্বরমের

P. Chidambaram : পানাজিতে সংবাদ মাধ্যমে তিনি কংগ্রেসের বর্ষীয়ান নেতা পি চিদম্বরম বলেছেন, "তৃণমূল কংগ্রেস আনুষ্ঠানিকভাবে জোটের আবেদন জানালে কংগ্রেস ভেবে দেখবে।"

Goa Assembly Election : ভেবে দেখবে কংগ্রেস ,গোয়ায় তৃণমূলের সঙ্গে জোট জল্পনায় ঘৃতাহুতি চিদম্বরমের
(ফাইল ছবি)

নির্বাচন কমিশনের তরফে ইতিমধ্যেই ২০২২ সালের গোয়ায় বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে । গোয়ায় আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য কয়েক মাস আগে থেকেই ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। কংগ্রেসের শীর্ষ নেতা পি চিদম্বরম আসন্ন নির্বাচনে বিজেপিকে ঠেকানোর জন্য় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিরোধী জোট গঠনের ডাককে স্বাগত জানিয়েছেন।

গোয়ায় বিধানসভা নির্বাচনে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের বিশেষ পর্যবেক্ষক হিসেবে নিয়োজিত তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র। গোয়ায় জোট নিয়ে করা মহুয়া মৈত্রের টুইটে একরকম সম্মতি প্রকাশ করেছেন কংগ্রেসের শীর্ষ নেতা পি চিদম্বরম। তিনি জানিয়েছেন, বিজেপিকে প্রতিহত করার জন্য কোনও বিরোধী দলের সমর্থন ফিরিয়ে দেওয়া ঠিক কাজ হবে না। জোট প্রসঙ্গে সংবাদমাধ্যম গোয়ায় নির্বাচনের দায়িত্বে থাকা কংগ্রেস নেতা পি চিদম্বরম প্রশ্ন করলে তিনি বলেন, “বিজেপিকে প্রতিহত করার জন্য কংগ্রেস সক্ষম। কিন্তু যদি কোনও দল কংগ্রেসকে সমর্থন করার জন্য এগিয়ে আসে তাতে না বলব কেন?” তিনি তারপর আরও বলেন যে, ইউনাইটেড ফ্রন্ট গঠন নিয়ে মহুয়া মৈত্রের ইচ্ছের বিষয়ে তিনি শুধু খবরের কাগজে পড়েছেন। তিনি আরও যোগ করেন, তৃণমূল কংগ্রেসের থেকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব পাওয়ার পর কংগ্রেস এই বিষয়ে ভেবে দেখবে ও সিদ্ধান্ত নেবে।

গোয়ায় ১৪ ফেব্রুয়ারি নির্বাচনের নির্ঘণ্ট নির্ধারিত হয়েছে। গোয়ায় বিজেপিকে প্রতিহত করার জন্য সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের পরামর্শ, সব বিজেপি বিরোধী দলগুলি একটি বড় জোট করে লড়ুক। গোয়ায় নির্বাচনের প্রাক্কালে একে একে নিজের ঘুঁটি সাজিয়েছে তৃণমূল। সেখানে লুইজিনহো ফ্যালেইরো, অ্যালেইক্সো লরেঙ্কোর মতো নেতারা কংগ্রেস ছেড়ে নজর দিয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসে। গোয়ার রাজনীতিতে এই প্রথমবার জোরদার লড়াই দেওয়ার চেষ্টা করছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। সমুদ্র সৈকতের এই রাজনীতিতে পা রেখেই তাঁদের বক্তব্য, তাঁরা গোয়ায় বিজেপিকে এইবার হারাতে চলেছে। অন্যান্য দল বিশেষত কংগ্রেস থেকে বর্ষীয়ান নেতাদের নিজেদের দলে নিয়ে গোয়ায় নিজেদের সংগঠন মজবুত করেছে তৃণমূল। এই আবহে তৃণমূলের বিজেপি বিরোধী বৃহত্তর জোটের ডাকে অবাক রাজনৈতিক মহলের একাংশ।

নির্বাচন কমিশন গোয়ায় নির্বাচন নির্ঘণ্ট প্রকাশের একদিন আগেই মহুয়া মৈত্র তাঁর টুইটারে লিখেছিলেন, “গোয়ায় বিজেপিকে হারানোর জন্য আমরা সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস যা কিছু সম্ভব সব করতে প্রস্তুত। মমতা বন্দ্যোপাধ্যায় অতীতেও এটা করেছেন এবং গোয়াতেও যদি কিছু করতে হয় তার জন্য পিছপা হবেন না।” মহুয়ার এই টুইট ঘিরে রাজনৈতিক মহলে চাপানউতোর শুরু হয়ে গিয়েছে। টুইটে পরিষ্কার জোট গঠনের ইঙ্গিত দেওয়া হয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের তরফে। রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, তাহলে এই সমুদ সৈকতের রাজ্যে বিজেপিকে একা হাতে প্রতিহত করা কঠিন হয়ে পড়বে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের জন্য?

আরও পড়ুনCongress-TMC ties: গোয়া নিয়ে বৈঠকে তৃণমূলের সঙ্গে জোট প্রসঙ্গে কোনও আলোচনা হয়নি, জানালেন কংগ্রেস নেতা

Published On - 4:52 pm, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla