Live in partner: লিভ-ইন সঙ্গীর সঙ্গে ‘দাম্পত্য’ কাটানোর জন্য প্যারোলে মুক্ত করা যায় না: হাইকোর্ট

Live in partner: এই মামলায় আবেদনকারী ব্যক্তি প্রথমে জানাননি যে ওই মহিলা তাঁর লিভ-ইন পার্টনার, জানাননি যে তাঁর এক স্ত্রী রয়েছে, যাঁর সঙ্গে বিচ্ছেদ হয়নি এখনও। তিন সন্তানও রয়েছে তাঁর। আবেদনে লিভ-ইন সঙ্গীকেই স্ত্রী বলে উল্লেখ করা হয়েছিল।

Live in partner: লিভ-ইন সঙ্গীর সঙ্গে 'দাম্পত্য' কাটানোর জন্য প্যারোলে মুক্ত করা যায় না: হাইকোর্ট
প্রতীকী ছবিImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Updated on: May 10, 2024 | 7:19 PM

নয়া দিল্লি: শুধুমাত্র দাম্পত্য সম্পর্ক কাটানোর জন্য কখনও কোনও বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়া যায় না। আর লিভ-ইন পার্টনারের সঙ্গে তো নয়ই। বৃহস্পতিবার এমনটাই বলল দিল্লি হাইকোর্ট। বিচারপতি স্বর্ণকান্ত শর্মা স্পষ্ট বলেন, “কাউকে দাম্পত্য কাটানোর জন্য প্যারোল দেওয়ার সম্মতি দেয় না আইন। লিভ-ইন পার্টনার তো দূরের কথা, নিজের স্ত্রী বা স্বামীর ক্ষেত্রেও এমনটা হয় না।”

লিভ ইন পার্টনারকে বিয়ে করার জন্য প্যারোলের আর্জি জানানো হয়েছিল দিল্লি হাইকোর্টে। সেই আর্জি শুক্রবার খারিজ করে দেওয়া হয়েছিল। ওই ব্যক্তির যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি হয়েছে। জেলবন্দি ওই ব্যক্তির দাবি, তিনি লিভ ইন পার্টনারের সঙ্গে সামাজিক বন্ধনে আবদ্ধ হতে চান।

এই মামলায় আবেদনকারী ব্যক্তি প্রথমে জানাননি যে ওই মহিলা তাঁর লিভ-ইন পার্টনার, জানাননি যে তাঁর এক স্ত্রী রয়েছে, যাঁর সঙ্গে বিচ্ছেদ হয়নি এখনও। তিন সন্তানও রয়েছে তাঁর। আবেদনে লিভ-ইন সঙ্গীকেই স্ত্রী বলে উল্লেখ করা হয়েছিল।

আদালত আরও বলেছে, আইনি বিয়ে করা স্ত্রী যখন জীবিত আছেন, যখন তাঁর তিন সন্তান আছেন, তখন লিভ ইন পার্টনার তাঁর সঙ্গে সামাজিক বন্ধনে আবদ্ধ হতে পারে না। শুধু তাই নয়, জেলের আইন অনুযায়ী, লিভ ইন পার্টনারকে পরিবার হিসেবে ধরা হয় না বলেও জানিয়েছে কোর্ট।