Padma Awardees: করোনা-যুদ্ধের ‘সেনাপতি’ সাইরাস পুনাওয়ালাকে পদ্ম সম্মান, তালিকায় সুন্দর পিচাইও

Padma Awardees: করোনা-যুদ্ধের 'সেনাপতি' সাইরাস পুনাওয়ালাকে পদ্ম সম্মান, তালিকায় সুন্দর পিচাইও
পদ্ম সম্মানে ভূষিত হচ্ছেন সাইরাস পুনাওয়ালা, সুন্দর পিচাইরা

Padma Awardees: ঘোষিত হয়েছে এই বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম। তালিকায় রয়েছেন সিরাম ইনস্টিটিউটের এমডি সাইরাস পুনাওয়ালা, মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 26, 2022 | 1:09 PM

নয়া দিল্লি : ঘোষিত হয়েছে এই বছরের পদ্ম সম্মান প্রাপকদের নাম। তালিকায় রয়েছেন সিরাম ইনস্টিটিউটের এমডি সাইরাস পুনাওয়ালা, মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই। কেন্দ্রীয় সরকার ২০২২ সালে পদ্মভূষণ সম্মানে তাঁদের সম্মানিত করার সিদ্ধান্ত নিয়েছে। দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে সিরাম ইনস্টিটিউট এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। শুধু ভারতেই নয়, অন্যান্য একাধিক দেশেও পাঠানো হয়েছে করোনা টিকা কোভিশিল্ডের ডোজ়। দেশের ভ্যাকসিন জগতে সাইরাস পুনাওয়ালা এক অত্যন্ত গুরুত্বপূর্ণ নাম। তিনি পুনাওয়ালা গ্রুপের চেয়ারম্যান, যার মধ্যে রয়েছে সিরাম ইনস্টিটিউটও।

উল্লেখ্য, মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় সরকার পদ্ম সম্মান প্রাপকদের নাম ঘোষণা করেছে। এতে দেশের ১২৮ জন বিশিষ্ট জনকে পদ্ম সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, সেরাম ইনস্টিটিউট হল বিশ্বের সবথেকে বড় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা। এর আগে ২০২১ সালে, ফরচুনের প্রকাশিত ভারতের ধনীতম ব্যক্তিদের তালিকায় পঞ্চম স্থানে ছিলেন তিনি।

করোনা মহামারীতে দ্রুত কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি করে সারা বিশ্বে পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার অতীতেও বহুবার সিরাম ইনস্টিটিউটের কাজের ভূয়সি প্রশংসা করেছে। এবার সেরাম ইনস্টিটিউটের এমডি সাইরাস পুনাওয়ালাকে সম্মানিত করে আবারও এক বড় উদাহরণ তৈরি করল। পুনাওয়ালা ১৯৬৬ সালে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া গড়ে তোলেন। হাম, পোলিও এবং ফ্লু সহ সিরাম বিভিন্ন টিকা সমাজকে দিয়ে আসছে। উল্লেখ্য, ২০১৯ সালের মে মাসে শোনা গিয়েছিল সাইরাস পুনাওয়ালা, নাউম কোয়েন গোষ্ঠীর সঙ্গে যৌথ উদ্যোগে ইউক্রেনকে হামের টিকার ১ লাখ ডোজ বিনামূল্যে সরবরাহের প্রস্তাব দিয়েছিলেন। এর আগে ২০০৫ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

সত্য নাদেলাকেও এবার পদ্ম সম্মানে ভূষিত করা হচ্ছে। সত্য নাদেলা একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন বিসনেস এক্সিকিউটিভ। তিনি বর্তমানে মাইক্রোসফটের সিইও হিসেবে নিযুক্ত রয়েছেন। উল্লেখ্য সিইও হওয়ার আগে, তিনি মাইক্রোসফ্টের ক্লাউড এবং এন্টারপ্রাইজ গ্রুপের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ২০১৮ সালে টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় ছিলেন তিনি। এরপর ২০১৯ সালে, ফিনান্সিয়াল টাইমস পার্সন অব দ্য ইয়ার এবং ফরচুন ম্যাগাজিন বিজনেসপার্সন অব দ্য ইয়ার মনোনীত হন।

কেন্দ্রের পদ্ম সম্মান প্রাপকদের তালিকায় নাম রয়েছে সুন্দর পিচাইয়েরও। তিনিও একজন ভারতীয় বংশোদ্ভুত মার্কিন বিসনেস এক্সিকিউটিভ। সুন্দর পিচাই বর্তমানে গুগল এবং অ্যালফাবেটের সিইও। ২০১৫ সালের অগস্টে পিচাইকে গুগলের সিইও হিসেবে দায়িত্ব দেওয়া হয়। ২০১৬ সাল এবং ২০২০ সালের টাইম ম্যাগাজিনের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকাতেও ছিলেন সুন্দর পিচাই।

আরও পড়ুন : Dilip Ghosh on Buddhadeb Bhattacharjee : “ দল কি ওনাকে সম্পত্তি বানিয়ে রাখতে চায়, যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে,” বললেন দিলীপ

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA