ভিডিয়ো: ‘সবাই ভ্যাকসিন নিন’, টিকা নিয়ে বার্তা দলাই লামার

শনিবার সকালে হিমাচল প্রদেশের ধর্মশালার হাসপাতালে টিকা নিয়েছেন চতুর্শ দলাই লামা (Dalai Lama)।

ভিডিয়ো: 'সবাই ভ্যাকসিন নিন', টিকা নিয়ে বার্তা দলাই লামার
দলাই লামা
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 10:37 AM

ধর্মশালা: দলাই লামার (Dalai Lama) টিকাকরণের জন্য কেন্দ্রকে চিঠি লিখেছিল ধর্মশালার সেন্ট্রাল টিবেটিয়ান অ্যাডমিনিস্ট্রেশন (CTA)। সেই বিষয়ে কাঁগড়া জেলা প্রশাসন জানিয়েছিল, দলাই লামাকে করোনা টিকা দেওয়ার সময় বিশেষ সুবিধা দেওয়া হবে। সিটিএ কেন্দ্রের কাছে দলাই লামা-সহ তাঁর পারিপার্শ্বিক ব্যক্তিদের করোনা টিকা দেওয়ার আবেদন করেছিল। সেই মতো করোনা টিকা পেলেন দলাই লামা। টিকা নিয়ে দলাই লামা প্রত্যেককে টিকা নেওয়ার জন্য উৎসাহ দেন। তিনি বলেন, “বৃহত্তর সুবিধার জন্য প্রত্যেকের এই টিকা নেওয়া উচিত। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি টিকা নিয়েছি, আমি চাই সকলের যেন এই টিকা নেওয়ার উৎসাহ থাকে।”

শনিবার সকালে হিমাচল প্রদেশের ধর্মশালার হাসপাতালে টিকা নিয়েছেন চতুর্শ দলাই লামা। ভারতে এখন দ্বিতীয় দফার করোনা টিকাকরণ চলছে। এই দফায় টিকা পাচ্ছেন ৬০ বছরের বেশি বয়সীরা ও ৪৫ বছরের বেশি কো-মর্বিডিটি যুক্তরা। তাই সিটিএ দলাই লামার জন্য টিকাকরণের বিশেষ অনুমতি চাইলে কাঁগড়া জেলার ডেপুটি কমিশনার রাকেশ প্রজাপতি জানিয়েছিলেন, ষাটোর্ধ্ব প্রত্যেকেই করোনা টিকা পাবেন। এর জন্য কোনও বিশেষ অনুমতির প্রয়োজন নেই।

প্রসঙ্গত, ১৯৫৯ সালে লাল ফৌজের হাত থেকে বাঁচতে চিন অধিকৃত তিব্বত থেকে ভারতে এসে আশ্রয় নিয়েছিলেন চতুর্দশ দলাই লামা (Dalai Lama)। তিব্বত থেকে ছুটে আসা দলাই লামা ও তাঁর অনুগামীদের ধর্মশালায় থাকার ব্যবস্থা করেছিল ভারত। সেই থেকে ভারতেই রয়েছেন তাঁরা। দেশজুড়ে চলছে দ্বিতীয় দফার টিকাকরণ। ভারতে এই দফায় ভ্যাকসিন নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টিকা নিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও।

আরও পড়ুন: মোদীর ছবি সরান টিকা শংসাপত্র থেকে, কেন্দ্রকে নির্দেশ কমিশনের: সূত্র