Nagaland Firing: ‘দুর্ভাগ্যজনক ঘটনা’, নাগাল্যান্ডে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় বিবৃতি প্রকাশ সেনাবাহিনী

Nagaland Firing: এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও। তদন্তের নির্দেশও দিয়েছেন তিনি।

Nagaland Firing: 'দুর্ভাগ্যজনক ঘটনা', নাগাল্যান্ডে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় বিবৃতি প্রকাশ সেনাবাহিনী
ঠিক কী ঘটেছিল নাগাল্যান্ডে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 1:39 PM

নাগাল্যান্ড : শনিবার রাতে জঙ্গি দমন অভিযান চলাকালীন সেনাবাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে একাধিক গ্রামবাসীর। নাগাল্যান্ডের এই ঘটনায় ইতিমধ্যেই তদন্তের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে বিবৃতি প্রকাশ করল সেনাবাহিনী। ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত হবে বলেও দাবি করা হয়েছে সেনাবাহিনীর তরফে।

নাগাল্যান্ডের মন জেলার ঘটনা। সূত্রের খবর, অনুপ্রবেশ রুখতে অভিযান চালাতে গিয়েই এই ঘটনা ঘটে। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। মৃতদের মধ্যে ১ সেনা জওয়ান রয়েছেন। গ্রামবাসীদের মৃত্যুর খবর জানিয়েছেন পুলিশ সুপার ইমনালেসা। ঘটনার পরই টুইটে শোকপ্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও।

এই ঘটনার পর সেনাবাহিনী তরফে দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘গোয়েন্দাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই অনুপ্রবেশ রুখতে মন জেলার তিরু এলাকায় অভিযানের পরিকল্পনা করেছিল সেনা।’ আরও বলা হয়েছে, ‘ঘটনায় আহত হয়েছেন একাধিক জওয়ান। এক জওয়ানের মৃত্যুও হয়েছে।’

জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই ওই এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছিল সেনা। বেশ কিছু নির্দিষ্ট তথ্যের ভিত্তি করেই জঙ্গি দমন অভিযান চলছিল। সেই মতো শনিবার রাতেো মায়ানমার- নাগাল্যান্ড সীমান্ত সংলগ্ন মন জেলার তিরু গ্রামে সেনাবাহিনী অভিযান চালায়। অনুপ্রবেশকারী সন্দেহেই এই গুলি চালানো হয়েছে বলে সূত্রের খবর, আর তাতেই প্রাণ হারান একাধিক গ্রামবাসী।

সূত্রের খবর, ওটিং গ্রাম থেকে মিনি ট্রাকে চেপে ফিরছিলেন গ্রামবাসীরা। রাতের অন্ধকারে তাঁদের লক্ষ্য করেই গুলি চালানো হয়। গ্রামবাসীরা জানাচ্ছেন, খনি থেকে কাজ সেরে ফিরছিলেন ওই গ্রামবাসীরা। বেশ কয়েক ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও তাঁরা বাড়ি না ফেরায় তাঁদের খুঁজতে যায় পরিবার পরিজন। এরপরই দেখা যায় ট্রাকের ওপর পড়ে রয়েছে মৃতদেহগুলি।

এই ঘটনায় সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার সকালেই টুইটে তদন্তের আশ্বাস দিয়েছেন তিনিও। ওই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তিনি। অমিত শাহ জানিয়েছেন, রাজ্য সরকার বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে তদন্ত করবে। বিচার পাবে মৃতদের পরিবার।

এই ঘটনায় নিন্দা জানিয়েছেন অনেক নেতাই। অসমের সাংসদ গৌরব গগৈ মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি লিখেছেন, যত দ্রুত সম্ভব গুলি চালানোর ঘটনার পিছনে থাকা আসল সত্যিটা সামনে আসুক।

আরও পড়ুন: ‘ভুল করে’ গুলি একাধিক গ্রামবাসীকে, ১৩ জনের দেহ উদ্ধার