Nagaland Firing: ‘ভুল করে’ গুলি একাধিক গ্রামবাসীকে, ১৩ জনের দেহ উদ্ধার

শনিবার রাতে একাধিক নাগাল্যান্ডের মন জেলায় একাধিক গ্রামবাসীর মৃত্যু হয়েছে বলে খবর।

Nagaland Firing: 'ভুল করে' গুলি একাধিক গ্রামবাসীকে, ১৩ জনের দেহ উদ্ধার
গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় উত্তাল নাগাল্যান্ড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 11:01 AM

নাগাল্যান্ড : ভুলবশত নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হল একাধিক গ্রামবাসীর। নাগাল্যান্ডের (Nagaland) মন জেলার ঘটনা। সূত্রের খবর, অনুপ্রবেশ রুখতে অভিযান চালাতে গিয়েই এই ঘটনা ঘটে। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। এখনও পর্যন্ত ১৩ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। মৃতদের মধ্যে ১ জওয়ান। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে। গ্রামবাসীদের মৃত্যুর খবর জানিয়েছেন পুলিশ সুপার ইমনালেসা।

এই ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে উল্লেখ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও। তদন্তের নির্দেশও দিয়েছেন তিনি। টুইটে তিনি লিখেছেন, ‘একটি দুর্ভাগ্যজনক ঘটনায় মন জেলার ওটিং-এ গ্রামবাসীদের মৃত্যু হয়েছে। অত্যন্ত নিন্দাজনক ঘটনা। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। সিট গঠন করে উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে, আইন মেনে বিচার হবে। প্রত্যেকের কাছে শান্তিরক্ষার আবেদন জানাচ্ছি।’

সূত্রের খবর, ওটিং গ্রাম থেকে মিনি ট্রাকে চেপে ফিরছিলেন গ্রামবাসীরা। রাতের অন্ধকারে তাঁদের লক্ষ্য করেই গুলি চালানো হয়। গ্রামবাসীরা জানাচ্ছেন, খনি থেকে কাজ সেরে ফিরছিলেন ওই গ্রামবাসীরা। বেশ কয়েক ঘণ্টা পেরিয়ে যাওয়ার পরও তাঁরা বাড়ি না ফেরায় তাঁদের খুঁজতে যায় পরিবার পরিজন। এরপরই দেখা যায় ট্রাকের ওপর পড়ে রয়েছে মৃতদেহগুলি।

এই ঘটনায় সমবেদনা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। রবিবার সকালেই টুইটে তদন্তের আশ্বাস দিয়েছেন তিনিও। ওই ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তিনি। অমিত শাহ জানিয়েছেন, রাজ্য সরকার বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করে তদন্ত করবে। বিচার পাবে মৃতদের পরিবার।

এনএসসিএন (খাপলাং) গোষ্ঠীর জঙ্গিদের শক্ত ঘাঁটি নাগাল্যান্ডের এই মন এলাকা। মনে করা হচ্ছে, ওই এলাকায় জঙ্গিদের উপস্থিতির খবর পেয়েই অভিযান চালাতে গিয়েছিল সেনাবাহিনী, সেই সময় এই ঘটনা ঘটে। সামনেই নাগাল্যান্ডের হর্নবিল ফেস্টিভ্যাল। আর সেই উৎসবে যোগ দিতে ইতিমধ্যেই সে রাজ্যে উপস্থিত হয়েছেন অনেক কূটনীতিক। তার মধ্যেই এই ঘটনা রাজ্য সরকারের জন্য বেশ অস্বস্তিকর।

আরও পড়ুন: Assam CM to left: হিন্দু-মুসলিম তিক্ততার জন্য বামপন্থীরাই দায়ী! মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি