সেনার হাতে আসছে ‘আত্মনির্ভর’ ক্ষেপণাস্ত্র, ‘উড়ে যাবে’ পাক-চিনের ট্যাঙ্ক

প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ভারত ডায়ানোমিকস লিমিটেডের কাছ থেকে ১ হাজার ১৮৮ কোটির ৪ হাজার ৯৬০টি মিলন-২টি ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র কিনবে।

সেনার হাতে আসছে 'আত্মনির্ভর' ক্ষেপণাস্ত্র, 'উড়ে যাবে' পাক-চিনের ট্যাঙ্ক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 3:44 PM

নয়া দিল্লি: দেশে শুরু হয়েছে যুদ্ধাস্ত্র তৈরির কাজ। বিগত কয়েক মাসে সেই যুদ্ধাস্ত্র সেনাবাহিনীর হাতেও পৌঁছেছে। এ বার দেশীয় প্রযুক্তিতে আরও অস্ত্র কেনার চুক্তি সই করল প্রতিরক্ষা মন্ত্রক। রাজনাথ সিংয়ের (Rajnath Singh) মন্ত্রক শুক্রবার ভারত ডায়নামিকসের কাছ থেকে ৪ হাজার ৯৬০টি ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি সই করেছে। ভারতীয় সেনার কাছে পৌঁছবে ১ হাজার ১৮৮ কোটির এই ক্ষেপণাস্ত্রগুলি।

এই ক্ষেপণাস্ত্রগুলি ১ হাজার ৮৫০ মিটারের মধ্যে যে কোনও ট্যাঙ্ককে ধ্বংস করতে পারে। এই ক্ষেপণাস্ত্রগুলি ভূখণ্ড থেকে তো বটেই যে কোনও লঞ্চার থেকেও উৎক্ষেপণ করা যায়। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, পরবর্তী ৩ বছরের মধ্যে সম্পূর্ণ তৈরি হয়ে যাবে এই ক্ষেপণাস্ত্রগুলি। বিগত কয়েক মাসে প্রতিরক্ষা মন্ত্রক দেশের তিন সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে একাধিক চুক্তি সই করেছে। আমেরিকার জেনারেল অ্যাটমিকসের কাছ থেকে ২২ হাজার কোটি টাকা দিয়ে ৩০টি ড্রোন কেনার কথা আগেই প্রকাশ্যে এসেছিল।

প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ভারত ডায়ানোমিকস লিমিটেডের কাছ থেকে ১ হাজার ১৮৮ কোটির ৪ হাজার ৯৬০টি মিলন-২টি ট্যাঙ্ক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র কিনবে। এই ক্ষেপণাস্ত্রগুলি তৈরি হবে ফ্রান্সের এমবিডিএ ক্ষেপণাস্ত্র সংস্থার আওতায় থাকা ভারত ডায়নামিকসের হাত ধরে। বিগত প্রায় ১ বছর ধরে লাদাখে চিনের সঙ্গে উত্তেজনা অব্যাহত ছিল ভারতের। সেই উত্তজেনা কিছুটা হলেও এখন লঘু। তবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসনের ফলে ফের উত্তেজনার পারদ উঠতে শুরু করেছে। যা রুখতে বারবার আমেরিকার সঙ্গে বৈঠক হচ্ছে ভারতের। কয়েক দিন আগে কোয়াড বৈঠকে বাইডেনের সঙ্গে নরেন্দ্র মোদীর এই বিষয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: রাতে একা পেয়ে ধর্ষণের চেষ্টা, অভিযুক্তের যৌনাঙ্গ কেটে থানায় হাজির মহিলা