Rajnath Singh On Theaterisation : তিন বাহিনীর জয়েন্ট থিয়েটার গঠনের ঘোষণা রাজনাথের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Jul 24, 2022 | 7:36 PM

Rajnath Singh On Theaterisation : রবিবার দেশের তিন প্রতিরক্ষা বাহিনীর জয়েন্ট থিয়েটার কম্য়ান্ড গঠনের কথা ঘোষণা করলেন রাজনাথ সিং। গত এক দুই বছর ধরে তিন বাহিনীর থিয়েটারাইজ়েশন নিয়ে সওয়াল করেছিলেন রাজনাথ। এর পক্ষে কেন্দ্রের পূর্ণ সম্মতিও রয়েছে।

Rajnath Singh On Theaterisation : তিন বাহিনীর জয়েন্ট থিয়েটার গঠনের ঘোষণা রাজনাথের
ছবি সৌজন্যে : ANI

শ্রীনগর : ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের অন্দরে কান পাতলেই বেশ কয়েক বছর ধরে থিয়েটারাইজ়েশনের কথা শোনা যাচ্ছিল। এবার আরও একবার সেই জল্পনাতেই ঘি ঢাললেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে, রবিবার দেশের তিন প্রতিরক্ষা বাহিনীর জয়েন্ট থিয়েটার কম্য়ান্ড গঠনের কথা ঘোষণা করলেন রাজনাথ সিং। এদিন জম্মু কাশ্মীর পিপলস ফোরাম কর্তৃক আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি ভারতীয় সেনা বাহিনীর শহিদদের সম্মান জানান। এই অনুষ্ঠানে বক্তৃতা রাখার সময়ই তিনি তিন বাহিনীর থিয়েটারাইজেশনের কথা ঘোষণা করেন।

তিনি এদিন অনুষ্ঠান থেকে বলেছেন, ‘পূর্ববর্তী ঘটনা (কার্গিলে অপারেশন বিজয়ে যে জয়েন্ট অপারেশন দেখা গিয়েছিল) মাথায় রেখে আমরা জয়েন্ট থিয়েটার কম্যান্ড গঠনের সিদ্ধান্ত নিয়েছি।’ প্রসঙ্গত, ২০২০ সাল থেকেই দেশের তিন প্রতিরক্ষা বাহিনীর জয়েন্ট থিয়েটার গঠনের কথাবার্তা চলছে। শোনা গিয়েছিল, বহুদিন ধরে অপেক্ষাকৃত থিয়েটারাইজ়েশন পরিকল্পনার মধ্যে এয়ার ডিফেন্স কম্যান্ড ও ম্যারিটাইম থিয়েটার কম্যান্ড ২০২০ সালের মে মাসেই আত্মপ্রকাশ করবে। তবে তা সম্পূর্ণ হতে দুই বছর লাগবে বলেই জানা গিয়েছিল। এদিকে এই গোটা প্রক্রিয়ায় সরকারের পূর্ণ সম্মতি রয়েছে। ২০২১ সালের জুন মাসে থিয়েটারাইজ়েশন প্ল্যান নিয়ে আলোচনার জন্য ৮ সদস্যের প্য়ানেল গঠন করে কেন্দ্র। সেই প্যানেলে উপস্থিত ছিলেন সব স্টেক হোল্ডাররা।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন সূত্রে, এক আধিকারিক জানিয়েছেন, ফলে কোনও বর্তমান ব্যবস্থা থেকে থিয়েটারাইজ়েশনের পথে পরিবর্তনের সময় কোনও অপ্রত্যাশিত পরিস্থিতি তৈরি হলে তা মোকাবিলা করার জন্য বর্তমান কাঠামোতে ফিরে আসতে ভারতীয় সামরিক বাহিনীর থিয়েটারাইজ়েশন মডেলে পথ খোলা থাকবে। এই নতুন থিয়েটারাইজ়েশনে স্থিতিশীল হতে পাঁচ বছর অবধি সময় লেগে যেতে পারে। এবং এই বিষয়ে নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে উল্লেখ্য, চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বাহিনীর ক্ষেত্রে এই পদ্ধতি থিয়েটারাইজ়েন পদ্ধতি মেনেই সামরিক বাহিনীর পরিচালনা করা হয়। এবার ভারতও প্রতিরক্ষা ক্ষেত্রে সেই পথেই হাঁটতে চাইছে বলে ইঙ্গিত।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla