‘দুয়ারে রেশন’ নিয়ে নাছোড়বান্দা কেজরীবাল, ফের আবেদন লেফটেন্যান্ট গভর্নরের কাছে

কেন্দ্রের অনুমতি না নেওয়া ও আদালতে এই বিষয়ে একটি মামলা চলায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর দুয়ারে রেশন প্রকল্পের অনুমতি দেননি বলে জানান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এ বারের আবেদন তাই সম্পূর্ণরূপে আইন মেনে এবং কেন্দ্রের বিরোধিতা করার বিষয়টিও আবেদনপত্রে উল্লেখ করা হয়েছে ।

'দুয়ারে রেশন' নিয়ে নাছোড়বান্দা কেজরীবাল, ফের আবেদন লেফটেন্যান্ট গভর্নরের কাছে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 7:57 AM

নয়া দিল্লি: দুয়ারে রেশন নিয়ে এত সহজে পিছু হটছেন না মুখ্যমন্ত্রী কেজরীবাল। চলতি মাসেই দিল্লি সরকারের দুয়ারে রেশন প্রকল্পের আবেদন খারিজ করে দেন লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল। তাতেও দমে যাননি মুখ্যমন্ত্রী, ফের একবার সেই প্রকল্পের অনুমতির জন্যই আবেদন জানিয়েছেন তিনি, বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর দফতরের তরফে জানানো হয় এই কথা।

কেন্দ্রের অনুমতি না নেওয়া ও আদালতে এই বিষয়ে একটি মামলা চলায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর দুয়ারে রেশন প্রকল্পের অনুমতি দেননি বলে জানান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। এ বারের আবেদন তাই সম্পূর্ণরূপে আইন মেনে এবং কেন্দ্রের বিরোধিতা করার বিষয়টিও আবেদনপত্রে উল্লেখ করা হয়েছে বলে জানানো হয় সরকারি বিবৃতিতে।

বৃহস্পতিবারের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লেফটেন্যান্ট গভর্নর যে বিষয়গুলি নিয়ে প্রশ্ন তুলেছেন, তা তিনি খুঁটিয়ে দেখেছেন। অত্যন্ত ভুল বোঝাবুঝি তৈরি হয়েছিল। বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প শুরুর অনুমতি চাওয়া হয়নি ওনার কাছে, কারণ ইতিমধ্যেই এটির সম্পূর্ণ পরিকল্পনা তৈরি হয়ে গিয়েছে। ”

তবে কেন্দ্রের কাছে এই প্রকল্পের আবেদন জানানো নিয়ে লেফটেন্যান্ট জেনারেলের জোর দেওয়া নিয়ে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল যে সন্তুষ্ট নন এবং এটিকে অনুচিত বলে মনে করছেন , তাও জানানো হয়েছে এই বিবৃতিতে। এই বিষয়ে বলা হয়, “কেন্দ্রের সম্মতি বাধ্যতামূলক নয়, কিংবা জরুরিও নয়। কেন্দ্রের সমস্ত নিয়মই দিল্লি সরকার পালন করেছে এবং প্রয়োজন অনুযায়ী সহযোগিতাও করেছে। এই প্রকলেপ নিয়ে কেন্দ্রের কাছে একাধিকবার চিঠি পাঠানো হয়েছে এবং সাহায্য়ও চাওয়া হয়েছে।”

লেফটেন্যান্ট গভর্নর চলতি মাসেই দুয়ারে রেশন প্রকল্প চালুর অনুমতি না দেওয়ায়, তাঁর নির্দেশ মতোই দিল্লি সরকার কেন্দ্রকে ১৫ জুন চিঠি পাঠিয়ে জানায় যে প্রকল্প ঘিরে যাবতীয় সমস্যা ও অভিযোগের সমাধান করা হয়েছে। তবে এ বিষয়ে এখনও কেন্দ্রের কোনও জবাব মেলেনি।