সুফল মিলেছে লকডাউনে, আরও ১ সপ্তাহ মেয়াদ বৃদ্ধি করলেন কেজরীবাল

লাগাতার লকডাউন ও দিল্লি হাইকোর্টের একাধিক নির্দেশিকার জেরে কিছুটা হলেও করোনা সামলাতে সক্ষম দিল্লি।

সুফল মিলেছে লকডাউনে, আরও ১ সপ্তাহ মেয়াদ বৃদ্ধি করলেন কেজরীবাল
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 16, 2021 | 12:55 PM

নয়া দিল্লি: করোনা প্রতিরোধে লকডাউনের গুরুত্ব হাতেনাতে টের পেয়েছে দিল্লি (New Delhi)। লকডাউনের ফলে সেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে। এ বার তাই আরও ৭ দিন লকডাউন বৃদ্ধি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তিনি জানিয়েছেন, দিল্লির লক্ষ্য পজিটিভিটি রেট ৫ শতাংশের নীচে নামিয়ে আনা। তাই দিল্লিতে আরও এক সপ্তাহ মেয়াদ বাড়ল লকডাউনের।

মুখ্যমন্ত্রী বলেন, “আমরা লকডাউনের সুফল পেয়েছি। লাগাতার নীচে নামছে করোনা আক্রান্তের সংখ্যা। আমরা এই নিম্নগমন হারাতে চাই না। তাই লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানো হচ্ছে। লকডাউন আগামী সপ্তাহের সোমবার পর্যন্ত কায়েম থাকবে।” বারবার লকডাউনের মেয়াদ বৃদ্ধি করে করোনা পরিস্থিতি কিছুটা হলেও সামলেছে দিল্লি। সেখানে অক্সিজেন ও শয্যা সঙ্কট বিপুল আকার নিয়েছিল।

লাগাতার লকডাউন ও দিল্লি হাইকোর্টের একাধিক নির্দেশিকার জেরে কিছুটা হলেও করোনা সামলাতে সক্ষম দিল্লি। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৪৩০ জন। যা গত কয়েকদিন আগেই ছিল দ্বিগুণ। লকডাউনের জেরে গত ২৪ ঘণ্টায় সেখানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা কমেছে ৫ হাজার ৪৯৯।

দিল্লির মতো পশ্চিমবঙ্গেও কায়েম হয়েছে লকডাউন। এ রাজ্যে দৈনিক করোনা সংক্রমণ ২০ হাজারের আশপাশে ঘোরাঘুরি করছে। এই পরিস্থিতিতে সংক্রমণের গতি রুদ্ধ করতে বজ্রআঁটুনি দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। বন্ধ বাস-ট্রাম-মেট্রো-ট্রেন-ফেরি। স্রেফ সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত খোলা বাজার। ব্যাঙ্ক খোলা ১০টা থেকে ২টো। বন্ধ গণপরিবহণ, অটো, আপদকালীন ক্ষেত্রেই মিলবে ট্যাক্সি পরিষেবা। এর মাধ্যমে করোনা পরিস্থিতির উন্নতি হবে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১১ হাজার ১৭০ জন। তবে তার প্রায় ৫১ হাজার বেশি মানুষ করোনা জয় করেছেন। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসকে পরাজিত করে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৬২ হাজার ৪৩৭ জন।

আরও পড়ুন: দৈনিক করোনা আক্রান্তের থেকে বেশি সুস্থ, অ্যাকটিভ কেস কমল ৫৫,০০০