দৈনিক করোনা আক্রান্তের থেকে বেশি সুস্থ, অ্যাকটিভ কেস কমল ৫৫,০০০

পূর্বাভাসের মতোই মধ্য মে থেকে দৈনিক সংক্রমণ কিছুটা হলেও কমছে। তবে থামছে না মৃত্যু মিছিল।

দৈনিক করোনা আক্রান্তের থেকে বেশি সুস্থ, অ্যাকটিভ কেস কমল ৫৫,০০০
ছবি- পিটিআই
Follow Us:
| Updated on: May 16, 2021 | 12:25 PM

নয়া দিল্লি: বেলাগাম করোনা (COVID 19) সংক্রমণ। হু হু করে ছড়াচ্ছে মারণ ভাইরাস। পরিস্থিতি মোকাবিলায় ১৪ দিন কার্যত লকডাউনের পথেই হেঁটেছে রাজ্য সরকার। বন্ধ বাস-ট্রাম-মেট্রো-ট্রেন- ফেরি। বিভিন্ন দোকান খোলার জন্যও নির্ধারিত হয়েছে নির্দিষ্ট সময়। এই পরিস্থিতিতে ফের গত বছরের স্মৃতি ফিরে আসছে। তবে দেশে গত ২৪ ঘণ্টায় সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা কমেছে ৫৫ হাজারেরও বেশি, আশার আলো এতটুকুই।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ১১ হাজার ১৭০ জন। তবে তার প্রায় ৫১ হাজার বেশি মানুষ করোনা জয় করেছেন। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসকে পরাজিত করে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৬২ হাজার ৪৩৭ জন। দ্বিতীয় ঢেউ আরও মারাত্মক। সুনামির আকার নেওয়া এই ঢেউয়ে হাজারো মানুষের রোজ প্রাণ চলে যাচ্ছে। গত ২৪ ঘণ্টাতেও করোনার শিকার ৪ হাজার ৭৭ জন। তবে বিগত কয়েকদিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা লাগাতার কমছে। যা এই আতঙ্কে একটু হলেও স্বস্তি জোগাচ্ছে।

কেমব্রিজ-সহ একাধিক গবেষণা বলেছিল, ভারত দৈনিক করোনা আক্রান্তর নিরিখে পিক বা শিখর ছুঁয়ে ফেলেছে। এ বার দৈনিক আক্রান্তের সংখ্যা কমবে। সেই পূর্বাভাসের মতোই মধ্য মে থেকে দৈনিক সংক্রমণ কিছুটা হলেও কমছে। তবে থামছে না মৃত্যু মিছিল। অন্যদিকে চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউও। দেশের একাধি রাজ্যে জারি রয়েছে লকডাউন। এই পরিস্থিতিতে করোনা নিয়ন্ত্রণে শনিবারই উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি এলাকাভিত্তিক কনটেনমেন্ট জ়োনের পরামর্শ দিয়েছেন। পাশাপাশি এখন দৈনিক ৫০ লক্ষ করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে দেশ।

দেশে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত হয়েছেন ২ কোটি ৪৬ লক্ষ ৮৪ হাজার ৭৭ জন। তার মধ্যে ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লক্ষ ৭ হাজারের বেশি মানুষ। অর্থাৎ মোট করোনা আক্রান্তের ৮৬ শতাংশের বেশি মানুষ এখন সুস্থ। দেশে মোট করোনা আক্রান্তের মাত্র ১৪.৬৬ শতাংশ মানুষ চিকিৎসাধীন। এ পর্যন্ত মোট প্রাণ হারিয়েছেন ৪ হাজার ৭৭ জন।

আরও পড়ুন: ভারতের করোনা যুদ্ধে সঙ্গী রাশিয়া, দেশে পৌঁছল স্পুটনিকের দ্বিতীয় কিস্তি