ভারতের করোনা যুদ্ধে সঙ্গী রাশিয়া, দেশে পৌঁছল স্পুটনিকের দ্বিতীয় কিস্তি

সারা বিশ্বের সর্বপ্রথম এই প্রতিষেধকে অনুমোদন দিয়ে ফার্স্ট বয় হয়েছিল রাশিয়া।

ভারতের করোনা যুদ্ধে সঙ্গী রাশিয়া, দেশে পৌঁছল স্পুটনিকের দ্বিতীয় কিস্তি
ছবি- এএনআই
Follow Us:
| Updated on: May 16, 2021 | 2:09 PM

হায়দরাবাদ: মে মাসের শুরুতেই রাশিয়া থেকে স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিনের প্রথম কিস্তি এসে পৌঁছেছিল দেশে। মে দিবসে হায়দরাবাদের মাটি ছুঁয়েছিল অনুমোদিত তৃতীয় প্রতিষেধকের প্রথম কিস্তি। এ বার রাশিয়া থেকে দ্বিতীয় কিস্তি এল ভারতে। হায়দরাবাদের আন্তর্জাতিক বিমান বন্দরেই স্পুটনিকের দ্বিতীয় কিস্তি এসে পৌঁছেছে।এরপর ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলয় কুদাসেভ জানিয়েছেন, দুই দেশের করোনা যুদ্ধ সারা বিশ্বের কাছে উদাহরণ।

তিনি বলেন, “আমরা খুব খুশি যে রাশিয়া ও ভারত করোনার বিরুদ্ধে একযোগে লড়ছে। এটি দ্বিপাক্ষিক সম্পর্কের অন্যতম দিক।” পাশাপাশি তিনি এ-ও জানান, ভারতের জন্য বার্ষিক ৮৫ কোটি টিকা তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে রাশিয়া। ভারতে সর্বপ্রথম অনুমোদন পেয়েছিল কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। দু’টি টিকাই উৎপাদিত হচ্ছে ভারতে। একমাত্র স্পুটনিকই প্রথম ভ্যাকসিন যা বিদেশে উৎপাদিত হয়ে ভারতে আসছে। একেবারে সঠিক সময়েই স্পুটনিকের দ্বিতীয় কিস্তি ভারতে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন নিকোলয় কুদাসেভ।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বের অন্যতম কার্যকরী প্রতিষেধক। সারা বিশ্বের সর্বপ্রথম এই প্রতিষেধকে অনুমোদন দিয়ে ফার্স্ট বয় হয়েছিল রাশিয়া। পরবর্তীকালে অবশ্য কার্যকরিতা সংক্রান্ত একাধিক সংশয় থাকায় বিশ্ব বাজারে সমাদৃত হয়নি এই ভ্যাকসিন। কিন্তু ফের বিশ্ব বাজারে চাহিদা বাড়ছে এই প্রতিষেধকের। ইতিমধ্যেই ভারতে প্রয়োগ হয়েছে স্পুটনিকের। অল্পদিনের মধ্যেই বৃহৎ আকারে স্পুটনিকের টিকাকরণ শুরু হবে বলেই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দেশে ক্লিনিক্যাল ট্রায়ালের পরই অনুমোদন পেয়েছে রাশিয়ার এই প্রতিষেধক। ভারতের বিভিন্ন প্রান্তে রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়াল করেছিল ডঃ রেড্ডিজ ল্যাব।

আরও পড়ুন: ঘণ্টায় ১৪৫ কিমি! শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, করোনার মাঝে নয়া বিপর্যয়ে তৎপর প্রশাসন